ক্রিকেটখেলানিউজ

আইপিএলে এবার থেকে খেলবে দশটি দল, সিদ্ধান্ত বিসিসিআইয়ের

Advertisement

আমেদাবাদ: আজ, বৃহস্পতিবার আমেদাবাদে ভারতীয় ক্রিকেট বোর্ডের বার্ষিক সাধারণ বৈঠক আয়োজন করা হয়েছে। সেখানেই নেওয়া হল এক যুগান্তকারী সিদ্ধান্ত। আগামী ২০২২ মরশুম থেকে আইপিএল টুর্নামেন্টে দেখা যাবে এক বড়সড় রদবদল। আটটির বদলে ১০ দলে খেলা হবে এই টুর্নামেন্ট। এই সিদ্ধান্তে আজ সিলমোহর লাগাল ভারতীয় ক্রিকেট বোর্ড।

এখনও পর্যন্ত একবারও আইপিএল টুর্নামেন্ট দশটি দলে খেলা হয়নি। যদিও ২০১১, ২০১২ এবং ২০১৩ এই তিন বছর আইপিএল টুর্নামেন্টে সর্বাধিক ন’টি দল অংশগ্রহণ করেছিল। তবে এবার দশটি দলেই আইপিএল খেলা হতে চলেছে। তবে সেটা আগামী বছরেই নয়। তার জন্য অপেক্ষা করতে হবে আরও একটা বছর। জানা গিয়েছে, পরের বছর আইপিএল টুর্নামেন্টে আটটি দলই দেখা যাবে। ২০২২ মরশুম শুরু করার আগে একটি নিলামের আয়োজন করা হবে। সেখানেই বাকি দুটো দলকে বেছে নেওয়া হবে।

ভারতীয় ক্রিকেট বোর্ডের এক বরিষ্ঠ আধিকারিক এ প্রসঙ্গে বলেছেন, ‘এই মুহূর্তে ভারতীয় ক্রিকেট বোর্ড যদি ২০২১ সালেই দশটি দল নিয়ে এই টুর্নামেন্ট আয়োজন করতে চায়, তাহলে সেটা খুব বেশি তাড়াহুড়ো হয়ে যাবে। গোটা প্রক্রিয়াটা সম্পন্ন হতে একটু সময় লাগবে। এত কম সময়ের মধ্যে মেগা অকশন আয়োজন করাটাও যথেষ্ট চাপের ব্যাপার। সে কারণেই আমরা এই সিদ্ধান্ত নিয়েছি যে ২০২২ সাল থেকে ৯৪ ম্যাচের আইপিএল টুর্নামেন্ট আয়োজন করা হবে।’

ইতিমধ্যে আবার অলিম্পিক টুর্নামেন্টে ক্রিকেটকে অন্তর্ভুক্ত করতে যথেষ্ট আগ্রহী ভারতীয় ক্রিকেট বোর্ড। তবে এই ব্যাপারে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের হস্তক্ষেপ প্রয়োজন আছে। এর পাশাপাশি মহিলাদের টেস্ট ক্রিকেট নিয়েও আজকের এই বৈঠকে আলোচনা করা হয়েছে। সর্বোচ্চ কাউন্সিলের থেকে সবুজ সংকেত পাওয়ার জন্য আপাতত অপেক্ষা করা হচ্ছে। সেইসঙ্গে এও জানানো হয়েছে যে, সৈয়দ মুস্তাক আলি ট্রফি শেষ হওয়ার পর মহিলাদের ঘরোয়া ক্রিকেট শুরু হয়ে যাবে।

তবে জাতীয় ক্রিকেট দলের নির্বাচকদের আপাতত ইন্টারভিউ পর্ব চলছে। খুব তাড়াতাড়িই ফলাফল ঘোষণা করা হবে। এর পাশাপাশি কোভিড-১৯ মহামারীর কারণে ঘরোয়া ক্রিকেটারদের যে আর্থিক ক্ষতি হয়েছে, তা যতটা সম্ভব পূরণ করার চেষ্টা করা হবে।

কংগ্রেসের বর্ষীয়ান নেতা রাজীব শুক্লা আজ আনুষ্ঠানিকভাবে BCCI-এর ভাইস প্রেসিডেন্ট পদে নিযুক্ত হলেন। ইতিপূর্বে এই পদে ছিলেন উত্তরাখণ্ডের মহিম বর্মা। এর পাশাপাশি এও জানা গেছে যে আইসিসি বোর্ডে সৌরভই ডিরেক্টরের পদে থাকছেন। সচিব জয় শাহ পরিবর্ত ডিরেক্টর হিসেবে কাজ করবেন।

Tags

Related Articles

Back to top button