নিউজToday Trending Newsদেশ

FREE RATION: কথা রাখলেন প্রধানমন্ত্রী, ৫ বছরের জন্য বিনামূল্যে দেওয়া হবে রেশন

×
Advertisement

আপনিও যদি সেই ৮০ কোটি মানুষের একজন হন যাদের রেশন কার্ড রয়েছে, তাহলে এই খবর আপনার জন্য খুব কার্যকর। কেন্দ্রীয় সরকার পরিচালিত প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনার (PMGKAY) আওতায় দরিদ্রদের বিনামূল্যে রেশন দেওয়ার প্রকল্পের মেয়াদ বাড়ানো হয়েছে। সরকার এই প্রকল্পের মেয়াদ আরও পাঁচ বছর বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। এর আওতায় দরিদ্র মানুষকে প্রতি মাসে ৫ কেজি করে বিনামূল্যে খাদ্য সামগ্রী দেওয়া হয়। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Advertisements
Advertisement

জাতীয় খাদ্য সুরক্ষা আইনের (এনএফএসএ) আওতায় ৫ কেজি ভর্তুকি যুক্ত খাদ্য সামগ্রী ছাড়াও প্রত্যেক উপকারভোগীকে প্রতি মাসে পাঁচ কেজি বিনামূল্যে খাদ্যশস্য দেওয়া হয়। এই প্রকল্পের বেশ কয়েকটি মেয়াদ বাড়ানোর পরে, পিএমজিকে-এর বিনামূল্যে খাদ্যশস্য গ্যারান্টি প্রকল্পটি ২০২২ সালের ডিসেম্বরে এনএফএসএ-র আওতায় আনা হয়েছিল। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ছত্তিশগড়ে একটি নির্বাচনী জনসভায় ঘোষণা করেছিলেন যে বিনামূল্যে খাদ্যশস্য প্রকল্পের মেয়াদ পাঁচ বছরের জন্য বাড়ানো হবে।

Advertisements

Free ration for five years

Advertisements
Advertisement

এনএফএসএ ৩৬ টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলকে অন্তর্ভুক্ত করে। সরকারি কর্মকর্তারা মন্ত্রিসভার এই সিদ্ধান্তকে ‘দেশের সুবিধাবঞ্চিতদের জন্য নববর্ষের উপহার’ হিসেবে বর্ণনা করেছেন। সুবিধাভোগীদের কোনও ধরণের খাদ্যশস্যের জন্য অর্থ প্রদান করতে হবে না। পিএমজিকেএওয়াই ২০২০ সালে কোভিড মহামারীর সময় চালু হয়েছিল। এর আওতায় সরকার এনএফএসএ কোটায় ব্যক্তিদের বিনামূল্যে ৫ কেজি খাদ্যশস্য দিয়ে থাকে।

বর্তমানে জাতীয় খাদ্য সুরক্ষা আইনের আওতায় উপকারভোগীদের প্রতি কেজি ১-৩ টাকা হারে খাদ্যশস্য সরবরাহ করা হয়। এই প্রকল্পের আওতায় দরিদ্র পরিবারগুলিকে প্রতি মাসে জনপ্রতি ৫ কেজি খাদ্যশস্য দেওয়া হয়। অন্ত্যোদয় অন্ন যোজনা পরিবারগুলিকে প্রতি মাসে ৩৫ কেজি খাদ্যশস্য সরবরাহ করা হয়।

Related Articles

Back to top button