নিউজ

বিষে ভরা শাক-সবজি! ভয়ানক তথ্য FSSAI-এর

Advertisement

ভারতের কৃষিজাত দ্রব্যে মিশছে বিষ, Food Safety and Standards Authority of India (FSSAI) এক রিপোর্টে জানিয়েছে, লেদ, কেডিয়াম, আর্সেনিকের মতো বিষাক্ত পদার্থ পাওয়া যাচ্ছে দেশের বিভিন্ন প্রান্তে শাক সবজির মধ্যে। দেশের সবজি এবং ফলের মধ্যে এরকম ক্ষতিকর পদার্থের খবর শুন্তেই চক্ষু চরক গাছ দেশের আমজনতার। সবজি এবং ফলের মধ্যে ব্যবহার করা ক্ষতিকারক কিটনাশক এবং সার দিনের পর দিন ব্যবহার করার ফলে মানুষের জীবনে আরো ভয়াবহ বিপদ ডেকে আনছে।

এই সার আর কিটনাশকের ফলে কিডনি, লিভার ও মানুষের হৃদপিণ্ড খারাপ হয়ে যেতে পারে বলে আশংকা করছে চিকিৎসক মহল। এই ক্ষতিকর রাসায়নিক পদার্থ গুলি প্রথম দিকে ক্ষতি না করলেও পরের দিকে তা মারাত্মক বিপদের দিকে ঠেলে ফেলবে বলে মনে করছে চিকিতসকরা।

এই শাক সবজিতে রাসায়নিক পদার্থের পরিমাণ দুই থেকে ছাড়িয়ে ২৫ শতাংশ পর্যন্ত চলে যাচ্ছে যার ফলে মানবদেহে ক্ষতির পরিমাণ আরো বাড়ছে। মধ্যপ্রদেশ, ছত্তিশগঢ়, বিহার, মহারাষ্ট্র, পাঞ্জাব, রাজস্থান, ঝাড়খন্ড, হরিয়ানার মতো রাজ্যগুলিতে উৎপাদিত ফসলের বেশিরভাগেই একাধিক ক্ষতিকর রাসায়নিক পদার্থের অস্তিত্ব পাওয়া গিয়েছে।

অনেকেই আমরা মনে করি যে মাছ মাংস বা ডিম না খেয়ে টাটকা শাক সবজি খাবো কিন্তু সেইসব শাক-সবজি খেয়ে মানুষের অসুস্থ হয়ে পড়ার সম্ভাবনা অনেক বেশি।  কিন্তু দিনের পর দিন সবজিতে ব্যবহার করা এই বিষাক্ত পদার্থ ছড়িয়ে পড়ছে গোটা দেশে।Food Safety and Standards Authority of India এর মতে বিভিন্ন রাজ্যে উৎপাদিত এই সকল সবজি সামনের দিনে আমদের মধ্যে ভয়ানক কোন রোগ ডেকে আনবে।

 

Tags

Related Articles

Back to top button