ক্রিকেটখেলা

আকাশ মেঘলা, টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের পিচ কেমন হবে? সামনে আসল ছবি



ভারত ও নিউজিল্যান্ড টেস্ট ক্রিকেটের চূড়ান্ত যুদ্ধে, আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের জন্য বিশ্বব্যাপী ক্রিকেট ভক্তরা প্রস্তুত। আর কয়েক ঘণ্টায় সাউদাম্পটনের এজিয়াস বোলে শীর্ষ লড়াই শুরু হবে। টেস্ট ফাইনাল সত্যিই একটি আকর্ষণীয় প্রতিযোগিতা হবে কারণ এই উভয় পক্ষই ইদানীং লাল বলের ক্রিকেটে অসাধারণ পারফর্ম করছে। বস্তুত, নিউজিল্যান্ড ও ভারত যথাক্রমে আইসিসি টেস্ট র‍্যাঙ্কিংয়ে প্রথম ও দ্বিতীয় স্থান ধরে রেখেছে। তবে, ফাইনালে কিউয়ি দলের তুলনায় ভারতের বেশি প্রতিকূলতা রয়েছে বলে দাবি করা ভুল হবে না। ইংল্যান্ডের পরিস্থিতি নিউজিল্যান্ডের মতো। অতএব, চারপাশের সাথে মানিয়ে নেওয়া তাদের জন্য বিশাল চ্যালেঞ্জ হবে না।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের পিচ কেমন হবে, তা নিয়ে কৌতূহল অন্ত নেই। সম্প্রতি নেটদুনিয়ায় পিচের ছবি ভাইরাল হয়। সবুজ ঘাসের আস্তরণে আলাদা করে বাইশ গজের পিচকে চিনে নেওয়া মুশকিল। সবুজ পিচ মহম্মদ শামি, ইশান্ত শর্মাদের বা ট্রেন্ট বোল্ট, টিম সাউদি, কাইল জেমিসনদের খুশি করবে। ২০১৬ সালের পর থেকে পেসারদের স্বর্গরাজ্যে পরিণত হয়েছে এই মাঠ। টেস্টের দিনগুলিতে আবার বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

বস্তুত, ২০০৩ সালে ভারত সর্বশেষ আইসিসি ইভেন্টে নিউজিল্যান্ডকে পরাজিত করেছিল – যা ছিল ২০০৩ সালের বিশ্বকাপ। তারপর থেকে, নিউজিল্যান্ড ২০০৭ বিশ্ব টি-20, ২০১৬ বিশ্ব টি-20 এবং ২০১৯ বিশ্বকাপের সেমিফাইনালে ভারতকে পরাজিত করেছে। এছাড়াও, নিউজিল্যান্ড একমাত্র দল যাকে ভারত উদ্বোধনী বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ টুর্নামেন্টের সময় পরাজিত করতে পারেনি। ২০২০ সালের শুরুতে নিউজিল্যান্ডের কাছে ০-২ তে পরাজিত হয়েছিল ভারতীয় দল।

Related Articles

Back to top button