জীবনযাপনস্বাস্থ্য ও ফিটনেস

সুস্থ থাকতে নিয়মিত খান এই পাতাটি!

×
Advertisement

ভারত বার্তা ডিজিটাল ডেস্ক, দেবপ্রিয়া সরকার : বিভিন্ন রোগ প্রতিরোধ গুন সম্পন্ন কুলেখাড়া পাতা বাংলায় অতি পরিচিত একটি শাক। এর মধ্যে রয়েছে বিভিন্ন ঔষধি গুন যা বিভিন্ন রোগ দূরে রাখতে সাহায্য করে থাকে। তাই সুস্থ থাকতে প্রতিদিন এই পাতাটি নিয়মিত খাওয়া অবশ্যই দরকার। জেনে নিন এই পাতায় কিছু উপকারী গুণ-

Advertisement

প্রথমতঃ শরীরের কোন অংশ ফুলে গেলে সেই ফোলা ভাব কমাতে কুলেখাড়া পাতা খুবই উপকারী। এর জন্য প্রতিদিন দুবার ১ টেবিল চামচ কুলেখাড়া পাতার রস গরম করে খেলে আরাম পাওয়া যাবে। এছাড়া স্বাদের জন্য এর সাথে মধু মিশিয়েও খেতে পারেন।

দ্বিতীয়তঃ ঘুমের সমস্যায় এই পাতার রস খুবই উপকারী। এর জন্য প্রতিদিন সন্ধ্যাবেলায় দুই থেকে চার চামচ কুলেখাড়ার শিকড়ের রস খেলে ঘুমের সমস্যা দূর হয়ে থাকে।

Advertisement

তৃতীয়তঃ কোন কারণে শরীরে কোথাও কেটে গিয়ে প্রচন্ড রক্তপাত হলে সেক্ষেত্রে কুলেখাড়া পাতা বেটে লাগিয়ে দিলে রক্তপাত বন্ধ হয়ে যায় ও এর পাশাপাশি এটি ক্ষত তাড়াতাড়ি শুকোতে সাহায্য করে।

চতুর্থতঃ হারপিসের সমস্যা কমাতে কুলেখাড়া পাতা খুবই উপকারী। কুলেখাড়া পাতা ও হলুদ একসাথে বেটে লাগালে এটি হারপিসের জ্বালা যন্ত্রণা থেকে আরাম দেয়।

পঞ্চমতঃ রক্তে হিমোগ্লোবিনের মাত্রা সঠিক রাখতে কুলেখাড়া পাতার বিকল্প নেই। এই পাতার রস নিয়মিত খেলে রক্তে হিমোগ্লোবিনের মাত্রা সঠিক থাকে যা রক্তস্বল্পতার সমস্যা দূর করে।

Related Articles

Back to top button