আন্তর্জাতিকনিউজ

চীনকে শিক্ষা দিচ্ছে আমেরিকা, বানিজ্যিক চুক্তিতে চীনের সঙ্গে ইতি টানছেন মার্কিন প্রেসিডেন্ট

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানিয়ে দিয়েছেন, করোনা পরিস্থিতির জেরে চিনের সঙ্গে আমেরিকার দ্বিপাক্ষিক চুক্তি ক্ষতিগ্রস্ত হয়েছে যার ফলে এখন কোনো বানিজ্যিক সম্পর্ক স্থাপন করতে চাইছেন না তিনি।

Advertisement
Advertisement

গত বছরের শেষ দিকে চিনের উহান শহরে প্রথম হানা দেয় করোনা ভাইরাস। যা ক্রমে গোটা বিশ্ব জুড়ে ছড়িয়ে পড়ে। বিশ্বের বিভিন্ন দেশ সহ মার্কিন যুক্তরাষ্ট্রেও প্রবল হানা দেয় এই মারণ ভাইরাস। যার ফলে ক্রমে বাড়তে থাকে আক্রান্ত সহ মৃত্যুর সংখ্যা। আর এতেই ক্ষোভে ফেটে পড়েন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মহামারী পরিস্থিতি শুরু হওয়ার পর থেকেই চিনকে ক্রমাগত দায়ী করেছেন তিনি।

Advertisement
Advertisement

মার্কিন প্রেসিডেন্ট শুক্রবার জানিয়েছেন, “করোনা সংক্রমণ অনেক আগেই থামিয়ে দিতে পারত চিন। কিন্তু তাঁরা তা করেনি। আজ গোটা বিশ্ব জুড়ে এই ভাইরাসের হানা শুরু হয়েছে। নিজেদের দেশেই সীমাবদ্ধ রেখে ক্রমে নির্মূল করা যেত নোভেল করোনা ভাইরাসকে”। এবার তাই চিনের সঙ্গে সমস্ত রকম বানিজ্যিক চুক্তি থেকে ইতি টানতে চাইছে আমেরিকা।

Advertisement

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানিয়ে দিয়েছেন, করোনা পরিস্থিতির জেরে চিনের সঙ্গে আমেরিকার দ্বিপাক্ষিক চুক্তি ক্ষতিগ্রস্ত হয়েছে যার ফলে এখন কোনো বানিজ্যিক সম্পর্ক স্থাপন করতে চাইছেন না তিনি। মার্কিন যুক্তরাষ্ট্রে এখনো পর্যন্ত করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন মোট ৩১ লক্ষ ৮৪ হাজার ৬৮১ জন। সেখানে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ১ লক্ষ ৩৪ হাজার ৯৭ জনের।

Advertisement
Advertisement

চলতি বছরের শুরুতে চিনের সঙ্গে বানিজ্যিক চুক্তি স্বাক্ষর করে মার্কিন যুক্তরাষ্ট্র। এর ফলে আমেরিকার বাজারে একাধিক চিনা পণ্যের উপর থেকে করের পরিমাণ কমিয়ে দেওয়ার কথা জানান হয়। চলতি বছরের শেষ দিকে আরও কিছু চুক্তি স্বাক্ষর হওয়ার কথা ছিল মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে চিনের। কিন্তু করোনা পরিস্থিতির কারনে চিনের সঙ্গে বানিজ্যিক চুক্তি স্থাপন করতে চাইছেন না মার্কিন প্রেসিডেন্ট। করোনা আরও একাধিক বিষয়ে চিনের উপর চটেছেন ট্রাম্প।

Advertisement

Related Articles

Back to top button