জীবনযাপনস্বাস্থ্য ও ফিটনেস

সর্বনাশ! এই খাবারগুলি একসাথে খেলে হতে পারে বিষক্রিয়া!

Advertisement
Advertisement

ভারত বার্তা ডিজিটাল ডেস্ক, প্রিয়া দাস : ভোজনরসিকদের কাছে প্রায় সব খাবারই তাদের পছন্দের খাবার এবং সে খাবার গুলি সামনে দেখলে লোভ সামলানো দায় হয়ে ওঠে। কিন্তু চিকিৎসকরা বলেন কিছু কিছু খাবার আছে যেগুলো একসাথে খাওয়া একদমই উচিত নয়। খাবারগুলোকে যদি একসঙ্গে খাওয়া হয় তবে সেগুলি হজমে যেমন সমস্যা সৃষ্টি হয় তেমনই এই খাবারগুলি থেকে মৃত্যুও হতে পারে। তবে দেরি না করে দেখে নিন আপনিও সেই খাবারগুলি একসাথে খান না তো?

Advertisement
Advertisement

মাংস ও দুধ:
এই দুটি খাবার একসঙ্গে খেতে হয় না সে কথাটি অনেকেই জানেন। তবে মেনে চলা হয়তো হয়ে ওঠেনা। দুধ হল সুষম খাবার, আবার মাংসে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন। দুটি খাবার যদি একসঙ্গে খাওয়া যায় তবে আমাদের শরীরে প্রোটিনের পরিমাণ হঠাৎ করেই বেড়ে যায় এবং যা শরীরের পক্ষে বড্ড ক্ষতিকর।

Advertisement

জল ও তরমুজ:

Advertisement
Advertisement

আমরা সবাই জানি তরমুজে জল উপস্থিত থাকে। তরমুজ খেলে আমাদের শরীরে জলের ঘাটতি পূরণ হয়। তবে তরমুজ খাওয়ার পরে যদি জল খাওয়া হয় তবে আমাদের শরীরে জলের মাত্রা অতিরিক্ত হয়ে যায়। এর থেকে মারাত্মক রকমের গ্যাস অম্বল এর সমস্যা হতে পারে।

চা ও দই:
অম্লজাতীয় এই দুই খাবার যদি একসাথে খাওয়া হয় তাহলে পাকস্থলীতে অ্যাসিডের পরিমাণ অতিরিক্ত হয়ে যায়। যা শরীরের পক্ষে খুবই ক্ষতিকর।

ঠান্ডা পানীয় এবং পুদিনা:
ঠান্ডা পানীয় এবং পুদিনা পাতা খেলে সেগুলি একসাথে মিশে শরীরে রাসায়নিক বিক্রিয়া ঘটায়। যা শরীরের ক্ষতি করে।

দুধ ও লেবু:
দুধের মধ্যে লেবু মেশালে দুধ ফেটে যায় তা আমরা সবাই জানি। তেমনি দুধ আর লেবু যদি একসাথে খাওয়া যায় তা পেটের ভেতর গিয়ে একই প্রক্রিয়ায় দুধটাকে ফাটিয়ে দেয়। যা আমাদের পরিপাক প্রক্রিয়া কে বাধাপ্রাপ্ত করে।

Advertisement

Related Articles

Back to top button