Today Trending Newsদেশনিউজব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

7th Pay Commission: ডিএ বৃদ্ধির সুখবর, কেন্দ্রীয় সরকারি কর্মীদের অপেক্ষার প্রহর শেষ

Advertisement
Advertisement

অষ্টাদশ লোকসভা নির্বাচনের ফলপ্রকাশের পর টানা তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রী হয়েছেন নরেন্দ্র মোদী। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সরকার শীঘ্রই কেন্দ্রীয় কর্মচারী এবং পেনশনভোগীদের জন্য লক্ষ্মীর ঝাঁপি উজাড় করে দিতে পারে। মনে করা হচ্ছে, সরকার এবার মহার্ঘ ভাতা অর্থাৎ ডিএ ৫ শতাংশ বাড়াতে পারে, যার হার ১ জুলাই ২০২৪ থেকে কার্যকর হলেও হতে পারে।

Advertisement
Advertisement

৫ শতাংশ ডিএ বৃদ্ধি

যদি ডিএ ৫ শতাংশ হয় তবে এটি একটি বড় বৃদ্ধি হবে। কারণ সরকার যদি ৫ শতাংশ ডিএ বৃদ্ধি করে তাহলে তা মূল্যবৃদ্ধির বাজারে কর্মীদের অনেক কাজে লাগবে। এর পাশাপাশি অষ্টম বেতন কমিশন গঠনের গুঞ্জনও রয়েছে, যা কেন্দ্রীয় কমর্চারীদের জন্য বড় উপহারের মতো হবে।

Advertisement

৫০ শতাংশ ডিএ-র সুবিধা

সরকারের পক্ষ থেকে এ যাপারে আনুষ্ঠানিকভাবে কিছু না বলা হলেও সমাজ মাধ্যমের খবরে এই বড় দাবি উঠে আসছে। মনে করা হচ্ছে যে কেন্দ্রীয় সরকার থেকে মহার্ঘ ভাতা কয়েক শতাংশ বাড়ানো সম্ভব, যার পরে এটি ৫৫ শতাংশে উন্নীত হতে পারে। এতে কর্মীদের বেতন বাম্পার বৃদ্ধি পাবে, যা হবে বড় উপহারের মতো। বর্তমানে ৫০ শতাংশ ডিএ-র সুবিধা পাবেন কর্মীরা।

Advertisement
Advertisement

প্রতি মাসে ৫০ হাজার টাকা

কর্মচারীদের প্রতি মাসে ৫০ হাজার টাকা এবং ৫ শতাংশ ডিএ প্রতি মাসে প্রায় ২,৫০০ টাকা বৃদ্ধি করা হবে, যা কর্মচারীদের জন্য যে স্বস্তি নিয়ে আসবে তা নিশ্চিত। সরকার বছরে দু’বার ডিএ বাড়ায়, যার হার ১ জুলাই থেকে ১ জানুয়ারি পর্যন্ত প্রযোজ্য বলে মনে করা হয়। এখন ডিএ বাড়ানো হলে ১ জুলাই থেকে তা কার্যকর হবে।

da hike

সরকারিভাবে ডিএ বাড়ানোর দিনক্ষণ এখনও ঘোষণা করা না হলেও গণমাধ্যমে এ ব্যাপারে দাবি করা হচ্ছে। কেন্দ্রের নতুন সরকার অষ্টম বেতন কমিশন গঠনের বিষয়ে সুখবরও দিতে পারে, কারণ এটি বাস্যবায়নের ব্যাপারে ভাবা হচ্ছে বলে অনেকেই মনে করছেন। এখনই অষ্টম বেতন কমিশন গঠন করা হলে ২০২৬ সালে তা কার্যকর হবে। এর পরে মূল বেতন উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি করা হবে। সরকারের পক্ষ থেকে এ বিষয়ে এখনো আনুষ্ঠানিকভাবে কিছু বলা হয়নি।

Advertisement

Related Articles

Back to top button