দেশনিউজ

সীমান্ত বিবাদ নিয়ে গভীর আলোচনা, মস্কোয় ফের চিনের মুখোমুখি ভারত

ভারত : চিন ভারত দ্বন্দ্ব এখন রোজকার গল্প, প্রতিদিনই নতুন করে দুপক্ষের লড়াই এক ধাপ করে অশান্তির নতুন দিকে এগোচ্ছে।  দুই দেশের সীমান্ত বিবাদ ছাড়াও ব্যবসা বানিজ্য সব কিছু নিয়েই এখন আলোচনা মানে শেষ পরিণতি চরম বিবাদ।

দুই দেশের বাণিজ্যিক সম্পর্ক উন্নতি নিয়েও এস জয়শঙ্কর এবং ওয়াং ই-র সঙ্গে আলোচনা হওয়ার কথা হচ্ছিলো অনেক দিন ধরেই। কিছুদিন আগেই মস্কোয় সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশন সম্মলনে চিনের প্রতিরক্ষা মন্ত্রী ওয়ে ফেনঘের সঙ্গে বৈঠক করেন রাজনাথ সিং। সেখানে তাদের আলোচনার বিষয় হয় লাদাখ সীমান্তের বিবাদ।

তবে এই নিয়ে আজ মস্কোয় মুখোমুখি হতে চলেছেন ভারত এবং চিনের দুই বিদেশমন্ত্রী। মস্কোয় তাঁর কাউন্টারপার্ট ওয়ে ফেনঘেকে প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং জানিয়েছিলেন, চিনা সেনার কার্যকলাপ প্রকৃত সীমান্ত রেখায় বিঘ্নিত করছে আর এই নিয়ে দুই দেশের মধ্যে একটা আলোচনা করা ভীষণই প্রয়োজন। প্রসঙ্গত চিন প্যাংগং লেকের পশ্চিম তীর দিয়ে মোটর বোট চড়ে ভারতীয় ভূখণ্ডে ঢোকার চেষ্টা করে।

কিন্তু তবে প্যাঙ্গন লেকের চারপাশে ভারতীয় সেনা জওয়ানদের কড়া পাহারা থাকার কারণে ভারতীয় ভূখণ্ডে ঢুকতে ব্যর্থ হয় চিন। এরপরেই ভারতীয় সেনার তাড়া খেয়ে নিজেদের অংশে ফিরে যেতে বাধ্য হয় চিনা সেনারা।মে মাস থেকে দখল করে রাখা ফিংগার-ফোরে মঙ্গলবার প্রবেশ করে চিনা সেনারা। মোটর বোটে চেপে ভারতীয় ভূখণ্ডের ভেতর প্রবেশ করার সাথে সাথেই তাদের তাড়া করে ভারতীয় সেনারা আর এই ঘটনার পরেই পাত তারি গুটিয়ে নিজেদের এড়িয়ায় পাড়ি দেয় চিন সেনারা।

Tags

Related Articles

Back to top button