দেশনিউজ

করোনার দ্বিতীয় ঢেউ আটকাতে জরুরি ডবল মাস্ক? কীভাবে পড়বেন? জানাল কেন্দ্র

কেন্দ্রের তরফ থেকে এই ধরনের মাস্ক পরার কিছু নিয়ম জানানো হয়েছে।

×
Advertisement

করোনা ভাইরাসের দ্বিতীয় ঢেউয়ে কাবু গোটা দেশ। তার মধ্যেই এবারে দৈনিক সংক্রমনের সংখ্যা ছাড়িয়ে গিয়েছে ৪ লক্ষের গণ্ডি। সোমবার ৩ লাখ ৬৬ হাজার মানুষ। একে তো সংক্রমনের সংখ্যা প্রতিদিন বেড়েই চলেছে আর তার মধ্যে মৃত্যুহার চিন্তা বাড়াচ্ছে। এবারে করোনার দ্বিতীয় ঢেউয়ের সংক্রমণ থেকে বাঁচতে বেশ কয়েকজন ডাবল মাস্ক পরার ভাবনা নিয়েছেন। কিন্তু এই ডাবল মাস্ক কিভাবে পড়তে হবে? তার ব্যাপারে কিন্তু অনেকেই জানেন না। এবারে কেন্দ্রের তরফ থেকে এই ব্যাপারে পরামর্শ দেওয়া হল।

Advertisement

কেন্দ্রীয় তরফ থেকে জানিয়ে দেওয়া হয়েছে ডাবল মাস্ক পরতে গেলে অবশ্যই একটা সার্জিক্যাল মাস্ক পরতেই হবে। এছাড়া আরেকটা দুই অথবা ত্রিস্তরীয় কাপড়ের মাক্স পড়তে হবে। তার পাশাপাশি নিশ্চিত রাখতে হবে যেন এই মাস্ক দিয়ে নাক এবং মুখ যেনো সম্পূর্ণরূপে ঢাকা থাকে।

খেয়াল রাখতে হবে মাস্ক পরার শ্বাস-প্রশ্বাসে যেন কোনো রকম কোনো অসুবিধা না হয়। এছাড়াও ডাক্তাররা জানাচ্ছেন যেন কাপড়ের মাস্ক সব সময় পরিষ্কার রাখা হয়। দুটি বা তিনটি একই ধরনের মাস্ক পরবেন না। অসুবিধা না হলে নাকের কাছাকাছি যে মাস্ক থাকবে সেটা অবশ্যই কাপড়ের রাখুন।

Advertisement

সার্জিক্যাল মাস্ক বেশিবার ব্যবহার না করা ভালো। অথবা ভালো করে পরিষ্কার করে নিন পরার আগে। মাস্ক থেকে হাত সরিয়ে নিয়ে হাত ভালো করে স্যানিটাইজ করে নিন।

Related Articles

Back to top button