দেশনিউজ

কনফার্ম টিকিট ছাড়া রেলে ভ্রমণ করুন জরিমানা ছাড়াই, জেনে নিন ভারতীয় রেলের এই নিয়ম সম্পর্কে

আপনি ট্রেনে উঠার পরেও অনলাইনে টিকিট বুক করতে পারেন। আপনার কাছে রেলওয়ের UTS অ্যাপে অসংরক্ষিত ট্রেন বুক করার সুবিধা রয়েছে।

×
Advertisement

পৃথিবীর তৃতীয় বৃহত্তম রেলওয়ে নেটওয়ার্ক তথা ভারতীয় রেলের মাধ্যমে প্রতিদিন ৪ কোটির বেশি মানুষ নিজেদের মন্তব্যে পৌঁছান। আপনি জানলে অবাক হবেন, ভারতে প্রতিদিন ১৩,০০০ লোকাল ট্রেন এবং ৫,০০০ এক্সপ্রেস ট্রেন অপারেট করে থাকে রেলওয়ে অফ ইন্ডিয়া। বিশাল এই রেল নেটওয়ার্কের সুবিধা গ্রহণ করে থাকে ভারতের মোট জনসংখ্যার একটি বিরাট অংশ। এর প্রধান কারণ হলো, অন্যান্য গাড়ির তুলনায় যাতায়াত খরচ অনেক কম এবং নিরাপদে এবং কম সময়ে নিজের গন্তব্য পৌঁছানো।

Advertisements
Advertisement

তবে বর্তমানে আপনি যদি ভারতীয় এক্সপ্রেস রেলে ভ্রমণ করতে চান, সে ক্ষেত্রে আপনাকে বেশ কয়েকদিন আগে নিজের নামে আসন সংরক্ষিত করতে হবে। কারণ, আজকের দিনে দাঁড়িয়ে বেশিরভাগ যাত্রীরা নিজেদের আগামী যাত্রার প্ল্যানিং করে অগ্রিম টিকিট বুকিং করে ফেলেন। যে কারণে আপৎকালীন পরিস্থিতিতেও অনেকেই রেলের সংরক্ষিত টিকিট ক্রয় করতে পারেন না। তবে অগ্রিম টিকিট বুকিং না করে রাখলেও রেলের এমন একাধিক নিয়ম রয়েছে, যার মাধ্যমে আপনি সহজেই দূরপাল্লার ট্রেনে চড়তে পারবেন। আজকের নিবন্ধে আমরা আপনাদের রেলের এই অজানা নিয়ম সম্পর্কে সমস্ত তথ্য দিতে চলেছি। চলুন বিস্তারিত জেনে নেওয়া যাক-

Advertisements

যদি জরুরী পরিস্থিতে আপনি দূরপাল্লার ট্রেনে বিনা টিকিটে ভ্রমণ করতে চান, সেক্ষেত্রে কয়েকটি সাধারণ নিয়ম মেনে চললেই আপনি বড় জরিমানার হাত থেকে রক্ষা পেতে পারেন। এর জন্য প্রথমে আপনাকে প্ল্যাটফর্ম টিকিট ক্রয় করে স্টেশনে উপস্থিত টিকিট চেকারের নিকট থেকে নিজের গন্তব্যস্থান পর্যন্ত জরিমানা প্রদান করে টিকিট সংরক্ষণ করতে পারবে না আপনি।

Advertisements
Advertisement

এছাড়াও, আপনি ট্রেনে উঠার পরেও অনলাইনে টিকিট বুক করতে পারেন। আপনার কাছে রেলওয়ের UTS অ্যাপে অসংরক্ষিত ট্রেন বুক করার সুবিধা রয়েছে। তবে টিকিট চেকারের নিকট থেকে টিকিট গ্রহণ করলে ফাঁকা আসনে বসে যাত্রা উপভোগ করার সুবিধা পাবেন আপনি। উল্লেখ্য, যদি কোন প্রকার টিকিট ছাড়া আপনি দূরপাল্লার ট্রেনে চড়ে বসেন, সেক্ষেত্রে অর্থদণ্ডের পাশাপাশি কারাদণ্ড হতে পারে আপনার।

Related Articles

Back to top button