×
ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

সবচেয়ে বেশি লাভ, ৫ বছরে ১৪ লক্ষ টাকা পোস্ট অফিসের এই স্কীমে

Advertisement

এবার বয়স্ক ব্যক্তিদের জন্য পোস্ট অফিসগুলি একটি স্কিম এনেছে। এই স্কিমের আওতায় সিনিয়র সিটিজেন সেভিংস স্কিমে বিনিয়োগকারীরা ৭.৪ শতাংশ হারে সুদ পান। আর এই স্কিমের আওতায় মাত্র কয়েক বছরে আপনি হতে পারবেন কোটিপতি। এই স্কিমে মাত্র পাঁচ বছরে ১৪ লক্ষ টাকার অধিকারী হওয়া যাবে।

Advertisement

কিভাবে এই স্কিমে টাকা পাওয়া যাবে, জেনে নিন –

কমপক্ষে ৬০ বছর বয়স হলে সিনিয়র সিটিজেন সেভিংস স্কিমের আওতায় অ্যাকাউন্ট খোলা যাবে। নিজের ইচ্ছেতে যেসমস্ত ব্যক্তিরা অবসর নিয়েছেন তাঁরাও এই স্কিমের আওতায় অ্যাকাউন্ট খুলতে পারবেন। এই স্কিমে ১০ লক্ষ টাকা বিনিয়োগ করলে পরবর্তী পাঁচ বছরে ৭.৪ শতাংশ (যৌগিক) সুদের হারে টাকা ম্যাচিওর হওয়ার সময় মোট টাকা দাঁড়াবে ১৪ লক্ষ ২৮ হাজার ৯৬৪ টাকা। অর্থাৎ ১০ লক্ষ টাকার বিনিময়ে মাত্র পরবর্তী পাঁচ বছরে আরও ৪ লক্ষ ২৮ হাজার ৯৬৪ টাকা পাওয়া যাবে সুদ হিসেবে পাওয়া যাবে।

Advertisement

তবে এই স্কিমে স্বল্প টাকাও রাখা যাবে। আবার ১৫ লক্ষ টাকার অধিক রাখা যায় না। ১ লক্ষ টাকার বেশি অ্যাকাউন্ট খুললে একটি চেক দিতে হবে আপনাকে। এই স্কিমের মেয়াদ পাঁচ বছর হলেও বিনিয়োগকারী চাইলে তা আরও বাড়াতে পারে। স্কিমটিতে বিনিয়োগকারী চাইলে তাঁর স্ত্রী বা স্বামীর সঙ্গে যৌথ ভাবে অ্যাকাউন্ট খুলতে পারেন।

Related Articles

Back to top button