Today Trending Newsনিউজপলিটিক্সরাজ্য

জঙ্গলমহলের ৩ কন্যা এবারে মমতার মন্ত্রিসভায়, লক্ষ্য নারীর ক্ষমতায়ন

জঙ্গলমহলের ৩ বিধায়ক বির্বাহা, সন্ধ্যারানী, জ্যোত্স্না এবারে স্থান পেয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়ের মন্ত্রিসভায়

×
Advertisement

ক্ষমতায় আসার পর থেকেই মমতা বন্দ্যোপাধ্যায়ের সরাসরি নজর দিয়েছিলেন জঙ্গলমহলের দিকে। জঙ্গলমহলে ভারতীয় জনতা পার্টির ভোট পরিমাণ কিছুটা হলেও আছে। তাই এবারে নির্বাচনে জয়লাভ করে মমতা ব্যানার্জির টার্গেট জঙ্গলমহল। এবারে পুরুলিয়া, বাঁকুড়া এবং ঝারগ্রামে আগের বারের থেকে অনেকটা ভালো ফল করেছে তৃণমূল কংগ্রেস। তিনি কথা দিয়েছিলেন নির্বাচনে জয়লাভ করলে জঙ্গলমহলে তিনজনকে মন্ত্রিসভায় স্থান দেবেন। আর সেই কথা তিনি রাখলেন।

Advertisement

এইবারে জঙ্গলমহল থেকে জয়লাভ করে আসা তিন কন্যা জায়গা পেয়েছেন মমতার মন্ত্রিসভায়। সন্ধ্যা রানী টুডু, জ্যোৎস্না মান্ডি এবং বিরবাহা হাঁসদা স্থান পেয়েছেন মন্ত্রিসভায়। পুরুলিয়ার মানবাজারের বিধায়ক সন্ধ্যারানী টুডু এর আগে রাষ্ট্র মন্ত্রীর দায়িত্ব পেয়েছিলেন। তবে এবারে বিরবাহা এবং জ্যোৎস্না প্রথমবারের জন্য মন্ত্রিসভায় দায়িত্ব পেয়েছেন। তারা জানিয়েছেন তাদের প্রথম লক্ষ্য হবে জঙ্গলমহলের উন্নয়ন সাধন।

রাজ্যের গুরুত্বপূর্ণ পদে থেকে দায়িত্ব সামলানোর ক্ষেত্রে কোন অংশে যে মহিলারা কম নয় সেটাই বুঝিয়ে দিতে চাইছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নারীর ক্ষমতায়ন বর্তমানে তার মূল লক্ষ্য। তবে এবারের ভোট প্রচারে জঙ্গলমহলের দিকে প্রধান লক্ষ্য রেখেছিল ভারতীয় জনতা পার্টি। কিন্তু জঙ্গলমহলের সামগ্রিক ফলাফলে তারা একেবারেই হতাশ।

Advertisement

জঙ্গলমহলের একটা বড় অংশই তৃণমূলের পাশে চলে গিয়েছে। জঙ্গলমহলের বেশ কিছু জায়গায় গিয়ে প্রচার করেছেন খোদ স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। সেখানে গিয়ে মধ্যাহ্নভোজন সেরেছিলেন অনেকের বাড়িতে। কিন্তু তাও জঙ্গলমহলের বহু ভোট তৃণমূলের দিকেই চলে গেল। এই পরিস্থিতিতে এবারে জঙ্গলমহলের তিন কন্যার উপর দায়িত্ব রাখলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মহিলাদের ওপর গুরুত্বপূর্ণ দায়িত্ব দিয়ে এবারে জঙ্গলমহলের উন্নয়নের পাশাপাশি নারীর ক্ষমতায়নকে অগ্রাধিকার দিলেন মমতা।

Related Articles

Back to top button