ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

কৃষকদের জন্য বাম্পার প্রকল্প, চাষের জন্য 3 লক্ষ টাকা দেবে সরকার

আপনি যদি আপনার চাষের জন্য টাকা চান তাহলে সরকার আপনাকে এবারে টাকা দেবে

Advertisement
Advertisement

বিহারের কৃষক ভাইদের জন্য সুখবর। এখন ড্রাগন ফল চাষ করে তাদের ভাগ্য উজ্জ্বল হতে পারে। এই ফলের চাষ প্রচারে এগিয়ে এসেছে নীতিশ সরকার। ড্রাগন ফল চাষে ৪০ শতাংশ ভর্তুকি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এর জন্য টাকাও ছেড়ে দেওয়া হয়েছে। কৃষিকাজ শুরু করতে কৃষকদের প্রায় সাড়ে সাত লাখ টাকা খরচ করতে হবে, এতে সরকার সাহায্য করবে।

Advertisement
Advertisement

ড্রাগন ফল চাষে ভর্তুকি পাবেন কৃষকরা

কৃষকদের আয় দ্বিগুণ করতে চায় বিহার সরকার। এ জন্য নতুন নতুন পরিকল্পনা আনা হচ্ছে। বিদেশী ফল ড্রাগন ফলের চাষও একই পরিকল্পনার অংশ। বিহারের মাটি ড্রাগন ফলের জন্য ভালো বলে মনে করা হয়। রাজ্যের ২১টি জেলায় এটি সহজেই চাষ করা যায়। কৃষকদের উৎসাহিত করতে সরকার যথেষ্ট ভর্তুকি দিচ্ছে।

Advertisement

এভাবে তিনবার ভর্তুকি দেওয়া হবে

তিন কিস্তিতে ড্রাগন ফল চাষের জন্য ৪০ শতাংশ ভর্তুকি দেবে নীতিশ সরকার। প্রতিবার ফসলের অবস্থা দেখে টাকা দেওয়া হবে। সীমাঞ্চলে নতুন ফসলের প্রতি আকৃষ্ট হচ্ছেন কৃষকরা। কলা ও ভুট্টার পর এখন ড্রাগন ফল ও মাখানা তরুণদের পছন্দ হচ্ছে।

Advertisement
Advertisement

ড্রাগন ফলের জন্য বিহারের ২১টি জেলা নির্বাচন করা হয়েছে

ড্রাগন ফ্রুট স্কিমের জন্য ২১টি জেলা বেছে নেওয়া হয়েছে। এই জেলার মাটি ও জলবায়ু ড্রাগন ফলের জন্য উপযোগী। এই জেলাগুলির মধ্যে রয়েছে মুজাফফরপুর, পাটনা, ভোজপুর, গোপালগঞ্জ, জেহানাবাদ, সরণ, সিওয়ান, সুপল, ঔরঙ্গাবাদ, বেগুসরাই, ভাগলপুর, গয়া, কাটিহার, কিষাণগঞ্জ, মুঙ্গের, নালন্দা, পশ্চিম ও পূর্ব চম্পারন, পূর্ণিয়া, সমস্তিপুর এবং বৈশালী।

Advertisement

Related Articles

Back to top button