খেলাক্রিকেট

IPL-এ কোভিড প্রটোকল ভাঙলে ক্রিকেটারদের শাস্তি হতে পারে ১ কোটি টাকা, সাথে হতে পারেন বহিষ্কার

×
Advertisement

ভারতে করোনা মহামারীর প্রভাব কিছুটা কমলেও নিয়ন্ত্রণ পুরোপুরিভাবে হাতের মধ্যে আসেনি। করোনা পরিস্থিতির দিকে লক্ষ্য রেখে আসন্ন আইপিএলের মেগা আসরের নিয়ম কানুন অনেকটাই সংক্ষিপ্তকরণ করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড। মাত্র চারটি স্টেডিয়ামের মধ্যে পুরো আয়োজনটি সুষ্ঠুভাবে সম্পন্ন করতে চলেছে ভারতীয় ক্রিকেট বোর্ড। গতবার আইপিএলের আসরে করোনার প্রাদুর্ভাব ঘটে, ফলশ্রুতিতে মাঝপথেই লিগের খেলা গুলি বন্ধ করতে বাধ্য হয় আইপিএল কর্তৃপক্ষ। তবে এবার আর কোনো রকম ঝুঁকি নিতে চায় না ভারতীয় ক্রিকেট বোর্ড। তাই এবার ক্রিকেটারদের ওপর কঠোর বিধিনিষেধ আরোপ করতে প্রস্তুত বিসিসিআই।

Advertisement

আইপিএল ২০২২- এর সময় খেলোয়াড় এবং দলের কর্মকর্তাদের দ্বারা প্রটোকল উলঙ্ঘন করে কঠোর শাস্তির মুখোমুখি হতে পারে। এর জন্য ওই ক্রিকেটারকে একটি ম্যাচে স্থগিত কিংবা সাত দিনের কোয়ারেন্টাইন পালন করতে বলা হতে পারে। এমনকি টুর্নামেন্ট থেকে বহিষ্কার পর্যন্ত হতে পারে।অন্যদিকে, কোনো খেলোয়াড় বা কোনো ম্যাচ অফিসিয়ালের পরিবারের কোনো সদস্য বায়ো বাবল ভাঙলে আরো কঠোর নিষেধাজ্ঞার সম্মুখীন হতে হবে।

আপনাদের জানিয়ে রাখি, ক্রিকবাজের একটি প্রতিবেদনে বলা হয়েছে যে, যদি একটি দল ইচ্ছাকৃতভাবে কোনও বহিরাগতকে দলের বায়ো বাবলে প্রবেশের অনুমতি দেয় তবে প্রথম শাস্তি হিসেবে ওই দলকে ১কোটি টাকা ফাইন দিতে হবে এবং দ্বিতীয় শাস্তি হিসেবে ওই দলের প্রাপ্ত পয়েন্ট থেকে ১/২ পয়েন্ট কেটে নেওয়া হতে পারে। বিসিসিআইয়ের তরফ থেকে বলা হয়েছে, যদি বায়ো বাবল থেকে কোন ক্রিকেটার বেরিয়ে যান তাহলে তাকে কঠোর নিষেধাজ্ঞার মুখোমুখি হতে হবে। কমপক্ষে ৭ দিন তাকে দলের বাইরে থাকতে হবে। এমনকি কোন ক্রিকেটারের পরিবারের সদস্য যদি বায়ো বাবল ছেড়ে বেরিয়ে যান, সে ক্ষেত্রে তার উপরেও একই শাস্তি ধার্য হবে।

Advertisement

Related Articles

Back to top button