নিউজপলিটিক্সরাজ্য

শাহের ব্যবহারে নিরাশ হয়ে দিদিকে স্মরণ বাসুদেব বাউলের, একতারা হাতে মমতার রোড শোতে থাকবেন তিনি 

Advertisement

কিছুদিন আগেই বাংলা সফরে এসেছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তার সফরের দ্বিতীয় দিনে বোলপুরে তিনি মধ্যাহ্নভোজন করেন বাসুদেব বাউলের বাড়িতে। তার সাথে মধ্যাহ্নভোজন উপস্থিত ছিলেন বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষ এবং বিজেপি ভোট পর্যবেক্ষক কৈলাস বিজয়বর্গীয়। অবশ্য রবিবারের পর মঙ্গলবার বাসুদেব বাউলকে এলাকার দাপুটে তৃণমূল নেতা অনুব্রত মণ্ডলের দাওয়ায় বসে থাকতে দেখা গিয়েছে। সেখানে সে তার সুখ দুঃখের কথা ভাগ করে নিয়েছে। বাসুদেব বাউল জানিয়েছে, “সামনের সপ্তাহে মুখ্যমন্ত্রীর রোড শোতে তিনি বোলপুরে থাকবেন। তার সাথে আরও দেড় হাজার বাউল শিল্পী থাকবে। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী তার বাড়ি এসে শুধু মধ্যাহ্নভোজন সেরে চলে গেছেন। কিছু যা দরকার ছিল তা শোনার অব্দি সময় ছিল না তার।”

বাসুদেব বাউল গতকাল জানিয়েছেন, “আমার বাড়িতে এসে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী মধ্যাহ্নভোজন করে নিজের নির্ধারিত কর্মসূচিতে বেরিয়ে পড়লেন। আমার সুখ দুঃখের কথা কিছুই জিজ্ঞেস করলেন না। আমার একটাই চাওয়া পাওয়া ছিল। সেটা জানতে চাইলেন না তিনি।” তাই বাসুদেব বাউল রবিবারের পর মঙ্গলবার তৃণমূল কংগ্রেসের শরণাপন্ন হয়েছেন। তিনি সরাসরি অনুব্রত মণ্ডল এর সাথে দেখা করতে যান। সেখানে গিয়ে তিনি বলেন, “আমার বাড়িতে এমএ পাস করা আমার মেয়ে বসে আছে। টাকা পয়সার অভাব এর জন্য আমি তাকে আর উচ্চশিক্ষা দিতে পারছিনা। সেটা বলার সুযোগ পাওয়া যায়নি কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীকে। তাই আজকে আমি দিদির কাছে এসেছি। আমাকে অন্যান্য বাউল শিল্পীদের সাথে দিদির রোড শোতে ডাকা হয়েছে। আমি যাব।” সেই সাথে তিনি বলেছেন, “আমরা বাউল। আমরা শিল্পী। আমরা কোনো দলের নয়। যে ডাকবে তার কাছেই যাবো আমরা।”

অন্যদিকে বীরভূম তৃণমূল জেলা সভাপতি অনুব্রত মণ্ডল জানিয়েছেন, “সেদিন অমিত শাহ বাউল বাড়িতে মধ্যাহ্নভোজন করতে যাবা স্রেফ একটা অভিনয় ছিল। উনি মানুষের সুখ-দুঃখের কথা না শুনে এমনি খেয়ে চলে এলেন। আমি বাসুদেব বাউল এর মেয়ের পড়াশোনার সমস্ত দায়িত্ব নিচ্ছি।” প্রসঙ্গত রবিবার দুপুরে, স্বরাষ্ট্রমন্ত্রীর মধ্যাহ্নভোজনের মেনুতে ছিল ভাত, রুটি, ডাল, আলু পোস্ত, বেগুন ভাজা, পটল ভাজা, টমেটোর চাটনি, পায়েস, নলেন গুড়ের রসগোল্লা। সমস্ত রান্না হবে কাঠের উনুন। খাবার পরিবেশন করা হবে মাটির থালায় কলাপাতা বসিয়ে। স্বরাষ্ট্রমন্ত্রী জন্য এত রান্নার আয়োজন করেছিলেন বাসুদেব দাস ও তার স্ত্রী।

আগামী ২৯ ডিসেম্বর বোলপুরে রোড শো আছে তৃণমূলের। তাতে উপস্থিত থাকবেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। অনুব্রত মণ্ডল জানিয়েছে, “বোলপুর মহকুমা থেকে প্রায় আড়াই লক্ষ মানুষ এই জনসভায় আসতে চলেছেন। বিজেপির মত বাইরে থেকে লোক আনবে না তৃণমূল। সেই রোড শোতে দেড় হাজার বাউল শিল্পী উপস্থিত থাকবেন। আর তার মধ্যে অন্যতম হবেন বাসুদেব দাস বাউল।”

Tags

Related Articles

Back to top button