ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

ব্যাংক একাউন্ট থেকে অতিরিক্ত টাকা তুলছেন? জরিমানার অংক শুনলে চমকে যাবেন আপনিও

জানেন কি ব্যাংক অ্যাকাউন্টে নূন্যতম ব্যালেন্স এবং জরিমানার পরিমাণ কত হয়?

×
Advertisement

পেশাগত ক্ষেত্রের জন্য হোক অথবা সন্তানের উচ্চ শিক্ষার জন্য, সকলেই কমবেশি ব্যাংক থেকে টাকা তুলে থাকেন। অর্থের প্রয়োজন সকলের রয়েছে এবং অর্থের গুরুত্ব এই মুহূর্তে এই যুগে একেবারে অপরিসীম। এই কারণেই উপার্জনের টাকা সঞ্চয় করতে সাধারণ মানুষ ব্যাংকে কিংবা পোস্ট অফিসে টাকা জমা করে থাকেন। তবে শুধুমাত্র যে ব্যাংকে এবং পোস্ট অফিসে সেভিংস ব্যাংক একাউন্ট রয়েছে সেটা কিন্তু নয়। অনেক ধরনের অ্যাকাউন্ট আপনারা ব্যাংকে খুলতে পারেন। তবে শুধুমাত্র ব্যাংক একাউন্ট থাকলে এবং টাকা জমা দিলে যে জরিমানার হাত থেকে বাঁচা যায় সেরকম কিন্তু নয়।

Advertisement

অনেকে এমন আছেন যারা না ভেবেই এটিএম থেকে মোটা অংকের ক্যাশ তুলে ফেলেন। এর ফলে ব্যাংকে জমা টাকার পরিমান অত্যন্ত কম হয়ে যায় এবং এর ফলে মোটা অংকের ফাইন বা জরিমানা হতে পারে সেই অ্যাকাউন্ট হোল্ডারের। সেই ব্যক্তিকে একটা মোটা অংকের ফাইন করতে পারে ব্যাংক। তাই আগে থেকে আপনারা জেনে রাখুন কোন ব্যাংকে নূন্যতম কত টাকা আপনাকে রাখতে হবে যাতে আপনি জরিমানার হাত থেকে বাঁচতে পারেন।

ন্যূনতম ব্যালেন্স এবং জরিমানার পরিমাণ অনুযায়ী স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এর মধ্যে সবথেকে ভালো। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার পরে দেশের সবথেকে বড় ব্যাংক হল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। এসবিআই এর নিয়ম অনুযায়ী এই ব্যাংকের সেভিংস একাউন্টে নূন্যতম ব্যালেন্স, অ্যাকাউন্ট ধারক মেট্রো শহরের বাসিন্দা হলে কমপক্ষে ৩ হাজার টাকা এবং অবসরের বাসিন্দা হলে কমপক্ষে ২ হাজার টাকা রয়েছে। তবে এসবিআই এর কিছু কিছু একাউন্টে এই মিনিমাম ব্যালেন্স রাখতে হয় না। অনেক জায়গাতে জিরো ব্যালান্স অ্যাকাউন্ট খোলার সুযোগ করে দেয় স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া।

Advertisement

পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের গ্রাহক সংখ্যা অনেক হলেও অনেকেই এই বিশেষ ব্যাপারটি নিয়ে কিছু জানেন না। যদি আপনারা শহরতলী এবং গ্রাহকের বাসিন্দা হন তাহলে আপনাকে একটু বড় একাউন্ট করতে হলে ২ হাজার টাকার নূন্যতম একাউন্ট ব্যালেন্স রাখতে হবে। আর যদি আপনি গ্রামের বাসিন্দা অথবা মফস্বলের বাসিন্দা হন তাহলে যথাক্রমে কমপক্ষে ৫০০ টাকা এবং ১ হাজার টাকা আপনাকে জমা রাখতে হবে ডিপোজিট হিসেবে।

বেসরকারি ব্যাংকের মধ্যে ভারতের সব থেকে বড় বেসরকারি ব্যাংক আইসিআইসিআই ব্যাংকের অ্যাকাউন্ট হোল্ডারদের সেভিংস একাউন্ট থাকলে এবং তারা যদি মেট্রো শহর এবং শহরতলীর বাসিন্দা হন তাহলে ন্যূনতম ১০ হাজার টাকা ব্যালেন্স রাখতেই হবে। অন্যদিকে যদি তারা মফস্বলের বাসিন্দা হন তাহলে কমপক্ষে রাখতে হবে ৫ হাজার টাকা ব্যালেন্স এবং গ্রামের বাসিন্দা হলে কমপক্ষে ২ হাজার টাকা ব্যালেন্স আপনাকে আপনার একাউন্টে রাখতে হবে। এই একই রকম নিয়ম রয়েছে ভারতের অন্য একটি বড় বেসরকারী ব্যাংক এইচডিএফসি ব্যাঙ্ক এর ক্ষেত্রেও।

Related Articles

Back to top button