দেশনিউজ

আর মাত্র কয়েক ঘন্টার অপেক্ষা, আগামিকাল বাবরি ধ্বংস মামলার রায়

ভারতঃ বাবরি ধ্বংস মামলায় অভিযুক্তের তালিকায় রয়েছেন বহু নেতা, এল কে আডবানি, মুরলী মনোহর যোশী, উমা ভারতী, কল্যাণ সিং, সতীশ প্রধানের নেতা রয়েছেন এই তালিকায়। সূত্রের খবর অনুযায়ী আডবানি, যোশী ও উমা ভারতী আদালতে নাও যেতে পারেন বলে জানা গিয়েছে। আগামী ৩০ সেপ্টেম্বর দেওয়া হবে বাবরি মসজিদ ধ্বংস মামলার রায়।

কিছু দিন আগেই লখনউয়ে বাবরি মসজিদ ধ্বংস মামলার রায়ের দিন ধার্য করেছেন বিশেষ সিবিআই আদালতের বিচারপতি সুরেন্দ্র কুমার যাদব। প্রায় তিন দশক পুরনো এই মামলায়, গত মাসেই ওই মামলায় অভিযুক্ত ৩২ জনের বয়ান রেকর্ড শেষ করে আদালত। গত বছর জুলাই মাসে মামলার রায় দানের সময়সীমা ৬ মাস বাড়িয়ে দেয় সুপ্রিম কোর্ট। পরে আবারও রায়দানের সময়সীমা বাড়ানো হয়। গত ১ সেপ্টেম্বর ওই মামলার শুনানি শেষ হয়।

এখনও পর্যন্ত বাবরি ধ্বংস মামলায় ৩৫১ জনকে সাক্ষী করেছে সিবিআই। ৪৮ জনের বিরুদ্ধে মসজিদ ধ্বংসে জড়িত থাকার অভিযোগ আনা হয়েছিল এই নিয়ে ৬০০ নথি জমা দেওয়া হয়েছে।  কর সেবা করতে এসে অযোধ্যায় প্রায় পনেরো শতকের প্রাচীন ওই মসজিদটিকে ভেঙে ফেলে কর সেবকরা।

সময়টা ১৯৯২ সালের ৬ ডিসেম্বর। আর এই ঘটনার পরেই অভিযোগ ওঠে লালকৃষ্ণ আডবানি, মুরলী মনোহর যোশী সহ তিন বিজেপি নেতাই উত্তেজিত করেছিলো ওই কর সেবকদের। শেষপর্যন্ত মসজিদ ভেঙে ফেলতেই শুরু হয় বিতর্ক। এখন দেখার শেষপর্যন্ত এই মামলার রায় কোন মোড়  নেয়, আর মাত্র কদিনের অপেক্ষা।

 

Tags

Related Articles

Back to top button