আন্তর্জাতিকনিউজ

মাথা থেকে বের হল ফিতাকৃমি! করোনার মাঝেই নতুন রোগের আতঙ্ক

Advertisement

অস্ট্রেলিয়াঃ চিন থেকে ছড়িয়ে করোনা ভাইরাসের জেরে মরি মরি অবস্থা সারা বিশ্বের এবার তার মাঝেই নতুন আতঙ্ক চোখ রাঙাচ্ছে আফ্রিকা, ও এশিয়ার কয়কেটি দেশে। অস্ট্রেলিয়াতে দেখা দিয়েছে নতুন রোগ। কোথা থেকে কিভাবে কেমন করে এই রোগ এলো জানা যায়নি, কিন্তু এই রোগটি মহামারির মতো আফ্রিকা ও এশিয়ার বেশ কয়েকটি দেশে ছড়িয়ে পড়েছে।

জানা গিয়েছে কিছু দিন আগেই ২৫ বছরের একটি অস্ট্রেলিয় যুবতীর মাথায় খুব ব্যথা হচ্ছিল। তারপর চিকিৎসক প্রাথমিক পরীক্ষা করার পর বুঝতে পারেন, মাথায় একটি ফিতাকৃমির লার্ভা রয়েছে। য়ার এই কারনেই তার মাথায় ব্যথা হচ্ছে। The American Journal of Tropical Medicine and Hygiene –এ প্রকাশিত একটি প্রতিবেদনের মাধ্যমেই জানা যায় ওই মহিলার মাথার একটি অংশে বাধা সৃষ্টি করছিল এই ফিতাকৃমিকর লার্ভা।

এই রোগকে বলা হয় নিউরোসিস্টিসিরোসি। এই রোগ দ্বারা মাথার মধ্যে একটি সিস্ট তৈরি হয়। জানা গিয়েছে কোনও মানুষ এই পরজীবীর ডিম আছে, এমন কোনও খাবার খেয়ে ফেলেন তার থেকেই ওই ফিতাকৃমি জাতীয় প্রাণীর লার্ভা মানুষের শরীরে ঢুকে পড়ে।

প্রসঙ্গত, করোনায় সারা বিশ্বে এখন করোনা সংক্রমণের দিক থেকে প্রথম স্থানে আছে আমেরিকা, দ্বিতীয় স্থানে রয়েছে ভারত এবং তৃতীয় স্থানে রয়েছে ব্রাজিল। অন্য দিকে মার্কিন যুক্তরাষ্ট্রতে আক্রান্তের সংখ্যা ২ লাখের বেশি, তৃতীয় স্থানে ব্রাজিলে আক্রান্তের সংখ্যা প্রায় ১লাখ ৪৪ হাজার। আর ভারতে এখনও পর্যন্ত করোনায় মৃত্যু হয়েছে প্রায় ১,০০,৮৪২ জনের।

Tags

Related Articles

Back to top button