দেশনিউজ

কবে থেকে খুলছে স্কুল এবং কলেজ? জানুন

Advertisement

ভারতঃ ১৫ অক্টোবরের পর থেকে ধীরে ধীরে খুলবে স্কুল ও কলেজ। করোনা বিধির মাঝেই পরিস্থিতি এক এক করে ফের স্বাভাবিক হচ্ছে। প্রায় দীর্ঘ দিন বন্ধ ছিলো স্কুল কলেজ। লক ডাউন কাটিয়ে উঠেও স্কুল কলেজ না খোলা হলেও এবার এক এক করে খুলবে সব। স্কুল-কলেজ নয় অন্যান্য শিক্ষা কেন্দ্রগুলিও খুলবে এবার থেকে৷ কন্টাইনমেন্ট জোনের বাইরে খোলার অনুমতি পাওয়া শিক্ষা কেন্দ্রগুলিকে তৈরি করতে হবে নিজস্ব এসওপি।

এর পাশাপাশি আগামি দিনে ক্লাস চালাতে চায় তার জন্য একটি নির্দেশিকা তৈরি করতে হবে৷ রাজ্য সরকার ও কেন্দ্র শাসিত অঞ্চলগুলি নেবে চূড়ান্ত সিদ্ধান্ত৷ পরিস্থিতি স্বাভাবিক হলেও এখনো বাজারে আসেনি করোনা ভ্যাক্সিন। তাই আপামর জনতার কথা ভেবেই সব সিদ্ধান্ত নেওয়া হবে। প্রয়োজনে সিদ্ধান্ত বদল করাও হতে পারে।

সেক্ষেত্রে নতুন নিয়মও জনানো হবে। এছাড়াও অনলাইন ক্লাসের ওপর বেশি গুরুত্ব দেওয়া হবে, তার সঙ্গে ডিস্টেন্স লার্নিং-এর ওপর থাকবে আগ্রাধিকার৷ কিছু দিন আগেই বলা হয়েছিলো পুজোর আগেই হয়তো খুলবে স্কুল। সেই মতো অন্য অনেক রাজ্যের এক একটা স্কুলও খুলেছে, বজায় রাখা হয়েছে করোনা বিধি।

আ াবার অনেক রাজ্যে করোনার বাড়বাড়ন্ত থাকায় এখনই খুলবে না স্কুল। আগেই জানানো হয়েছিলো স্কুল আসতে অভিভাবকদের অনুমতি চিঠি নিয়েই স্কুলে আসতে হবে পড়ুয়াদের৷ তবে যদি তারা না চান, তাহলে অনলাইন ক্লাসই চালিয়ে যেতে হবে৷ এছাড়াও পিএইচডি বা বিজ্ঞান প্রযুক্তির স্নাতোকত্তরে প্রয়োজনীয় ল্যাবোরেটরি কাজের জন্য খুলতে পারে শিক্ষাকেন্দ্র৷

 

Tags

Related Articles

Back to top button