দেশনিউজ

কোথায় কোথায় হতে চলেছে এলাকাভিত্তিক লকডাউন? আপনার এলাকায় হবে কি?

এই এলাকা ভিত্তিক লকডাউনের জন্য দুটি শর্ত আরোপ করেছে কেন্দ্রীয় সরকার

Advertisement

করোনা ভাইরাসের দ্বিতীয় ঢেউয়ের জন্য ইতিমধ্যেই বিধ্বস্ত হয়ে গিয়েছে সারা ভারত। প্রতিদিন প্রায় তিন লাখ এর কাছাকাছি মানুষ নতুন করে করোনা ভাইরাসে আক্রান্ত হচ্ছেন। এই পরিস্থিতিতে মৃতের সংখ্যা ধীরে ধীরে বেড়েই চলেছে। তাই এবার এই ভয়াবহ পরিস্থিতির দিকে নজর রেখে সমস্ত রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে করোনাভাইরাসকে পরাজিত করার জন্য নতুন বার্তা দেওয়ার ঘোষণা করল কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় সরকারের তরফে জানানো হয়েছে এবারে স্থানীয় কনটেইনমেন্ট জোন তৈরি করা হবে এবং এলাকাভিত্তিক লকডাউন হতে চলেছে সারা ভারতে।

Advertisement

তবে এই লকডাউন এর ক্ষেত্রে নির্দিষ্ট দুটি শর্তের কথা বলা হয়েছে। এই শর্তের মধ্যে প্রথমটি হলো যদি ১ সপ্তাহের মধ্যে করোনা ভাইরাস পরীক্ষায় ১০ শতাংশের বেশি মানুষ সংক্রমিত হন এবং অন্যটি হলো হাসপাতালগুলিতে যদি ৬০ শতাংশের বেশি রোগী অক্সিজেন সাপোর্টে কিংবা আইসিইউ চিকিৎসাধীন থাকে। এ শর্ত গুলির মধ্যে যেকোনো একটি শর্ত পূরণ করলেই ওই এলাকায় কনটেইনমেন্ট জোন তৈরি করা হবে বলে জানানো হয়েছে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে।

এছাড়া ওই এলাকায় ১৪ দিনের জন্য লকডাউন ঘোষণা করা হবে বলে জানানো হয়েছে। কেন্দ্রীয় সরকারের লক্ষ্য, সংক্রমনের শৃংখলকে ভেঙে ফেলা। সেই এলাকায় বেশি সংখ্যক মানুষের জমায়েতে উপর নজর রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রতি সপ্তাহে আলাদা আলাদা করে রিপোর্ট জানানোর কথা ঘোষণা করা হয়েছে। সম্ভব হলে অনলাইনে এসেই পরিসংখ্যান জানানোর কথা বলা হয়েছে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে।

Advertisement
Advertisement

Related Articles

Back to top button