মানসিক কিংবা শারীরিক ভাবে ভেঙে পড়েছেন? এই উপায় গুলির মাধ্যমে বাড়ান মানসিক ও দেহের শক্তি

Advertisement

Advertisement

ভারত বার্তা ডিজিটাল ডেস্ক, প্রিয়া দাস : বর্তমানে জটিলতার মধ্য দিয়ে জীবন কাটিয়ে আমরা একটা সময় ক্লান্ত হয়ে পড়ি। সেই সময় দেহের শক্তি যেমন কমে আসে তেমনি মানসিকভাবেও আমরা ভেঙে পড়ি। কিন্তু থেমে থাকলে তো চলবে না। তাই শরীর ও মনকে ভালো রাখতে স্বাস্থ্য বিষয়ক ওয়েবসাইট টপটেন হোম রেমেডি কিছু উপায় এর কথা বলেছেন।

Advertisement

আসুন তবে জেনে নিই–

Advertisement

১) জল পান করুন: আমরা সকলেই জানি যে একজন সুস্থ মানুষের সাত থেকে আট গ্লাস জল পান করা উচিত। এর থেকে কম জল পান করলে অনেক রকম রোগ হতে পারে। যেমন- মাথাব্যথা, অবসন্নতা, হজমের সমস্যা ইত্যাদি। তাই পর্যাপ্ত পরিমাণ জল পান করুন। এবং চা, কফি ইত্যাদি পানীয়গুলিকে এড়িয়ে চলুন।

Advertisement

২) সকালের খাবার অবশ্যই খান: সকালে আমরা যে খাবারটা খাই সেটা থেকেই আমরা সারাদিনের কাজ করার শক্তি পাই। তাই সকালের খাবার কোনোসময় মিস করা যাবে না। সকালের খাবার আমাদের হজমে সাহায্য করে। সকালের খাবারে ডিম, ওটস,ফল, দুধ খাওয়া যেতে পারে।

৩) ধ্যান করুন: প্রতিদিন ধ্যান করলে আমাদের মন শিথিল থাকে। এবং মনোবল বেড়ে যায়।

৪) ধূমপান ও মদ্যপান এড়িয়ে চলুন: আমরা সকলেই জানি যে ধূমপান বা মদ্যপান শরীরের পক্ষে খুব ক্ষতিকর। তাই এসব গুলি এড়িয়ে চলা উচিত।

৫) সক্রিয় থাকুন: প্রতিদিন অন্তত ৩০ মিনিট ব্যায়াম করুন। বা হাঁটাচলা করুন।

৬) ম্যাগনেসিয়াম যুক্ত খাবার খান: ম্যাগনেসিয়াম যুক্ত খাবার যেমন শাকসবজি, অ্যাভোকাডো, বাদাম, কলা, কালো চকলেট ইত্যাদি খান। কারণ এগুলি আমাদের মনোবল এবং দেহের শক্তি বাড়াতে সাহায্য করে।