জীবনযাপনসৌন্দর্য

মুখে নারকেল তেল লাগাচ্ছেন? জেনে নিন এই তেলের পার্শ্বপ্রতিক্রিয়া

×
Advertisement

আমরা জানি নারকোল খুব উপকারী একটি ফল, এর কোনো অংশ ফেলনা নয়, প্রতিটি অংশের কিছু না কিছু কাজ রয়েছে। এবং নারকলের তেল ত্বকের যত্নে খুবই উপকারী বলে মনে করা হয়। উদাহরণস্বরূপ, নারকেল তেল স্বাস্থ্য, ত্বক এবং চুলের জন্য খুব কার্যকর বলে মনে করা হয়। নারকেল তেলে প্রোটিন, ভিটামিন, আয়রন, ক্যালসিয়ামের মতো পুষ্টি উপাদানও রয়েছে, যা ত্বককে সুস্থ করে তোলে। একই সঙ্গে গ্রীষ্মের মৌসুমে নারকেল তেল লাগালে ট্যানিং এড়ানো যায়, কিন্তু আপনি কি জানেন যে সকলেরই নারকেল তেল লাগানো উচিত নয়। যাদের ত্বক তৈলাক্ত তাদের মুখে নারকেল তেল লাগানো উচিত নয়। নারকেল তেল লাগালে শুধু উপকারই হয় না, ত্বকের সমস্যাও হতে পারে। আসুন, জেনে নিন নারকেল তেলের পার্শ্বপ্রতিক্রিয়া কি কি –

Advertisement

১) ব্রণ হওয়ার ঝুঁকি বাড়িয়ে তোলে :-
গ্রীষ্মকালে যাদের ব্রণ প্রবণ ত্বক বা অতিরিক্ত তেল উৎপাদন হয়, তাদের মুখে নারকেল তেল লাগানো খুব বড়ো একটি ভুল। মুখে তেলের পরিমাণ বেড়ে যাওয়ার কারণে দূষিত বাতাসের কণা ছিদ্রে জমা হয়ে ব্রণ তৈরি করে। তাই নারকেলের তেল ব্রণ সক্রান্ত সমস্যা বৃদ্ধি করতে পারে।

৩) তৈলাক্ত ত্বকের জন্যে অনপুজোক্ত:-
গরমে কারো কারো ত্বক এমনিতেই তৈলাক্ত হয়ে যায়।এমন পরিস্থিতিতে নারকেল তেল দিয়ে ম্যাসাজ করলে আপনার ত্বক আরও তৈলাক্ত হয়ে উঠবে। এর ফলে আপনার ত্বকের আরও অনেক সমস্যা শুরু হবে।

Advertisement

৩) মুখের লোম বৃদ্ধি করে:-
মুখে নারকেল তেল লাগালে মুখের লোম শুধু আগের থেকে বাড়তে শুরু করে না, আরো ঘন হতে শুরু করে। অন্যদিকে, আপনার যদি তৈলাক্ত ত্বকের ব্যাক্তি হন, তাহলে আপনার সমস্যা আরও বাড়বে।

৪) ত্বকের এলার্জি প্রবণতা বৃদ্ধি করে:-
নারকেল তেলও অনেকের পার্শ্বপ্রতিক্রিয়া দেখায়। এর মানে হল যে অনেকের ত্বকে ফুসকুড়ি এবং গোলাপী ফুসকুড়ির সমস্যা রয়েছে।

এই তথ্যের যথার্থতা, সময়োপযোগীতা এবং সত্যতা নিশ্চিত করার জন্য সর্বাত্মক প্রচেষ্টা করা হয়েছে। তবে এটা ভারত বার্তার নৈতিক দায়িত্ব নয়। দয়া করে কোনো প্রতিকার চেষ্টা করার আগে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করার জন্য অনুরোধ করছি আমরা। আমাদের উদ্দেশ্য শুধুমাত্র আপনাকে তথ্য প্রদান করা।

Related Articles

Back to top button