আন্তর্জাতিকদেশনিউজ

করোনার ভ্যাকসিন প্রস্তুতিতে ভারতকে সাহায্য করার প্রতিশ্রুতি চিনের

Advertisement
Advertisement

বেজিং: বিশ্বের মধ্যে সবার প্রথমে করোনায় আক্রান্ত হয়েছিল চিন। সে দেশের গবেষণাগার থেকেই এই ভাইরাস বিস্ফোরক আকার ধারণ করে সারা বিশ্বে ছড়িয়ে পড়েছে বলেও তীব্র সমালোচনার সম্মুখীন হতে হয়েছিল চিনকে। পরবর্তীকালে করোনা পরিস্থিতির মধ্যেই লাদাখে ভারত-চিন সীমান্তে উত্তেজনা পরিস্থিতি তৈরি হয়। এমনকি দুই দেশের মধ্যে সম্পর্ক তিক্ততায় এসে ঠেকেছে। এমতাবস্থায় হঠাৎ কোভিড আবহে এবার ভ্যাকসিনের হাত ধরেই ভারতের দিকে বন্ধুত্বের হাত বাড়াল চিন। করোনার ভ্যাকসিন তৈরিতে ভারতকে সাহায্যের প্রতিশ্রুতি দিল চিন।  এই প্রতিশ্রুতি চিনের পক্ষ থেকে দিয়েছেন চিনা প্রেসিডেন্ট শি জিনপিং।

Advertisement
Advertisement

জানা গিয়েছে, ভ্যাকসিন ডিপ্লোম্যাসি দিয়ে এবার ইন্দো-চিন সম্পর্কের বরফ গলাতে চায় বেজিং। BRICS সম্মেলনে অন্তত এমনটাই বলছেন চিনা প্রেসিডেন্ট। গতকাল, মঙ্গলবার এ কথা জানিয়েছেন জিনপিং। তিনি জানিয়েছেন, চিনা কোম্পানিগুলি ব্রাজিল এবং রাশিয়ান কোম্পানিগুলির সঙ্গে তৃতীয় দফার ট্রায়ালের কাজ করছে। ট্রায়াল শেষ হলেই তার বানিজ্যিক প্রয়োগের চিন্তাভাবনা রয়েছে চিনের। তবে ওয়াকিবহাল মহলের মধ্যেও চিনের বানিজ্যিক আগ্রাসনের ইঙ্গিত পাচ্ছে।

Advertisement

ভারতে ভ্যাকসিনের বাজার ধরতেই এই সখ্যতার বার্তা বলেই মনে করছেন অনেকে। পাশাপাশি এদিনের বৈঠকে প্রায় ১৯টি BRICS দেশগুলোর সঙ্গেও ভ্যাকসিন তৈরির রিসার্চ এবং ভ্যাকসিন ট্রায়ালে সাহায্য করবে। সব মিলিয়ে করোনার ভ্যাকসিনের হাত ধরে ভারতের বন্ধুত্বের হাত ধরতে চাইছে বেজিং সরকার, এমনটা বলাই যায়।

Advertisement
Advertisement
Advertisement

Related Articles

Back to top button