জীবনযাপন

অবসাদকে বলুন বাই বাই, সফলভাবে বাড়ি থেকে কাজ করার ৫ টি টিপস

সাময়িক ভাবে গ্রিন কার্ড দেওয়া বন্ধ করেছে ট্রাম্প সরকার। প্রায় দুই কোটি আমেরিকান চাকরি হারিয়েছেন করোনাভাইরাসের জেরে। আন্তর্জাতিক শ্রম সংস্থার একটি গবেষণায় এই তথ্য উঠে এসেছে যে প্রায় আড়াই কোটি মানুষ চাকরি হারাতে পারেন, সমীক্ষাটি বিশেষ ভাবে প্রমাণিত। এই সমীক্ষার পাশাপাশি আরেকটি গুরুত্বপূর্ণ তথ্য হল মহিলাদের মধ্যে অবসাদ বাড়ছে। কেন বাড়ছে অবসাদ?

সমীক্ষা বলছে, ‘ওয়ার্ক ফ্রম হোমে’ মহিলাদের অফিশিয়াল কাজের পাশাপাশি সাংসারিক দ্বায়িত্ব নিতে হচ্ছে। পরিচারিকারা কাজ হারিয়েছেন। যারা রিসেল বিজনেস করেন তাঁদের ব্যবসায় ভাঁটা এসেছে। ফলে সব মিলিয়ে বেড়েছে অবসাদ ও দারিদ্রতা।

তাহলে উপায়? সফল ভাবে ‘ওয়ার্ক ফ্রম হোম’ এর জন্য রইল ৫ টি টিপসঃ

১। একটি রুটিন সেট করুন – বাড়ি থেকে কাজ করা একটি অভিনব প্রসেস। এতদিনে আমরা এই প্রক্রিয়ার সঙ্গে অভ্যস্থ হয়ে গেছি ঠিকই, কিন্তু নিজের রুটিন সেট করতে পারি না। অফিসে একটা নির্দিষ্ট রুটিন থাকে। তাই আপনিও একটি রুটিন সেট করুন। নিজের প্রাতরাশ, স্নান, লাঞ্চ ও বিকেলের টিফিনের সঙ্গে কোনোভাবেই আপোষ করবেন না। অফিসের কাজের সময় একটি নির্দিষ্ট গণ্ডীর মধ্যে বাঁধুন। ঘড়ি ধরে কাজ করার চেষ্টা করুন।

২। সোশ্যাল ডিস্টেন্স রক্ষা করেই ঘরোয়া পার্টি করুন –  এই সময় মাস্ক পরা বাধ্যতামূলক। তাই মাস্ক ব্যবহার করেই ঘরেই বা ছাঁদে বাড়ির মানুষদের সঙ্গে গল্প আড্ডায় মেতে উঠতে পারেন। অবশ্যই এই আড্ডার সময় অফিসের কোন প্রসঙ্গই আনবেন না। ছক ভাঙ্গা আড্ডার মধ্যে দিয়ে বাড়ির মানুষদের মনের অবস্থাও জানতে পারবেন, পাশাপাশি একটা নতুন বন্ধুত্ব গড়ে উঠবে পরস্পরের সঙ্গে।

৩। আপনার পোষ্য কুকুরের সঙ্গে একটু সময় কাটান– অনেকের বাড়িতেই কুকুর বা বিড়াল আছে। অনেকেই নিয়মিত খাবার দেন, যত্ন করেন। কিন্তু যখন অফিসে যেতেন আপনার পোষ্যটি আপনাকে ভীষণ মিস করত। এঁদের সঙ্গে একটু বেশি সময় কাটালে সারাদিনের ক্লান্তি অনেকটা গায়েব হয়ে যায়। আর যাদের এরকম কোন সুযোগ সুবিধা নেই, তাঁরা নিজের প্যাশন নিয়ে একটু ভাবনা চিন্তা করতে পারেন। যদি আবৃত্তি করতে পছন্দ করেন তবে করেই ফেলুন আবৃত্তি বা গান বা পেইন্টিং।

৪। নতুন নতুন রান্না করুন– অফিস চলাকালীন রান্না কতটা করতেন আপনি? হয়তো একটু আধটু করতেন। কিন্তু এখন অনেক সময়। জমিয়ে রান্না করুন। সোশ্যাল মিডিয়ায় রান্নার প্রচুর ভিডিও পেয়ে যাবেন। এক্সপেরিমেন্ট করুন। আপনার ‘ওয়ার্ক ফ্রম হোম’ জমে যাবে।

৫। নিয়মিত যোগ-ব্যায়াম করুন– জিম বন্ধ ছিল। এখন খুলেছে। তাও যদি আপনি জিমে যেতে না পারেন তবে বাড়িতেই অন্তত ১ ঘণ্টা শরীরচর্চা করুন। এতে আপনার মন ও শরীর দুইই হালকা থাকবে। এছাড়া সারাদিন বসে বসে কাজ করার জন্য ভুঁড়ি হয়ে যাওয়ার সমস্যায় অধিকাংশ মানুষ ভুগছেন, এক্ষেত্রে নিজের ডায়াটে একটু পরিবর্তন আনুন। চিনি বাদ দিন। প্রচুর সবজি খান ও জল পান করুন।

Tags

Related Articles

Back to top button