দেশনিউজ

প্রতি মাসে মোদি সরকার দেবে ৩,০০০ টাকা পেনশন, জানুন এই প্রকল্পের সহজ শর্তগুলি

এই প্রকল্পে ভারতের অসংগঠিত শ্রেণীর শ্রমিকরা নিজেদের নাম লেখাতে পারবেন

Advertisement
Advertisement

কেন্দ্রীয় সরকার দেশের অসংগঠিত শ্রমিকদের জন্য নিয়ে এসেছে নতুন বছরে নতুন উপহার। সম্প্রতি ভারতে চালু হয়ে গিয়েছে প্রধানমন্ত্রী মানধন যোজনা। এই প্রকল্পের অধীনে, অসংগঠিত ক্ষেত্রে কর্মরত ৬০ বছরের বেশি বয়সের লোকেরা পেনশনের সুবিধা পাবেন। তাদের অর্থনৈতিক অবস্থার উন্নতির লক্ষ্যেই এই পেনশন চালু করা হয়েছে। প্রকল্পের আওতায় প্রতি মাসে অন্তত তিন হাজার টাকা দেওয়া হবে। পেনশন চলাকালীন যদি ব্যক্তির মৃত্যু হয়, তবে এমন পরিস্থিতিতে সুবিধাভোগীর স্ত্রী বা স্বামী পেনশনের ৫০ শতাংশ পাবেন।

Advertisement
Advertisement

মাসিক আয় ১৫ হাজার পর্যন্ত হতে হবে

এই স্কিমের সুবিধা সেই ব্যক্তিদের দেওয়া হবে, যারা প্রতি মাসে ১৫ হাজার টাকা পর্যন্ত আয় করেন। এছাড়াও, স্কিমে যোগদানকারী ব্যক্তির বয়স ১৮ থেকে ৪০ বছরের মধ্যে হতে হবে। স্কিমের অধীনে, এই পেনশন প্ল্যানে আপনি যে পরিমাণ টাকা জমা করবেন, সরকারও একই পরিমাণ জমা করবে। এতে ৫৫ থেকে ২০০ টাকা পর্যন্ত জমা করা যাবে। এই স্কিমের সুবিধা নিতে, আপনাকে এই প্রকল্পে নিজের নিবন্ধন করতে হবে।

Advertisement

ব্যাঙ্ক অ্যাকাউন্ট, আধার কার্ড

এই প্রকল্পের সুবিধা নিতে হলে আপনার কাছে আধার কার্ড এবং ব্যাংক অ্যাকাউন্ট থাকতে হবে। এর জন্য আগে আপনাকে আপনার নিকটস্থ CAC এর সাথে যোগাযোগ করতে হবে। আপনাকে এমন কোনো CAC তে যেতে হবে, যেখানে উল্লিখিত স্কিমের নিবন্ধন করা হয়। রেজিস্ট্রেশনের সময় আপনাকে আধার কার্ড ও ব্যাঙ্ক অ্যাকাউন্টের সম্পূর্ণ বিবরণ দিতে হবে। এর পরে আপনার বায়োমেট্রিক্স ডেটা রেকর্ড করা হবে। এর সাথে, সেখানে আপনাকে একটি কার্ডও উপলব্ধ করা হবে। এতে শ্রম যোগী পেনশন কার্ড নম্বর দেওয়া হবে। ভবিষ্যতে, আপনি শুধুমাত্র এই নম্বরের মাধ্যমে আপনার অ্যাকাউন্ট সম্পর্কে তথ্য সংগ্রহ করতে সক্ষম হবেন।

Advertisement
Advertisement
Advertisement

Related Articles

Back to top button