দেশনিউজরাজ্য

২০২৩ সালে হবে কেন্দ্রীয় কর্মচারীদের বিশাল লাভ, বেতন বাড়বে প্রায় কয়েক গুণ, জানুন কীভাবে

এই মুহূর্তে কেন্দ্রীয় কর্মচারীদের মহার্ঘ ভাতা নিয়ে বড় ঘোষণা করেছে কেন্দ্র সরকার

Advertisement
Advertisement

আগামী বছর কেন্দ্রীয় কর্মচারীদের জন্য খুব বড় একটা ঘোষণা হতে চলেছে। আগামী বছরে কর্মীদের বেতন ব্যাপক বৃদ্ধি হতে পারে। এর পিছনে যদিও অনেক কারণ রয়েছে, যার মধ্যে রয়েছে মহার্ঘ ভাতা বৃদ্ধি, ফিটমেন্ট ফ্যাক্টরে পরিবর্তন এবং এইচআরএ সংশোধন। এছাড়াও কর্মচারীদের মূল বেতনেও ব্যাপক বৃদ্ধি হতে চলেছে। কীভাবে এই বৃদ্ধি ঘটবে তার সম্পূর্ণ বিবরণ আমরা আজকে এই আর্টিকেলে আপনাকে জানিয়ে দেবো। আপনাদের জানিয়ে রাখি, কেন্দ্রীয় সরকারের কর্মচারীদের জন্য মহার্ঘ ভাতা (ডিএ) এর আগে ২০০১ সালের বেস ইয়ারের সাথে কনজিউমার প্রাইস ইনডেক্স (AICPI) এর ভিত্তিতে গণনা করা হয়েছিল। কিন্তু সেপ্টেম্বর ২০২০ থেকে, কেন্দ্রীয় সরকার বেস ইয়ার পরিবর্তন করেছে। মহার্ঘ ভাতা গণনা এখন ২০১৬ সালের নতুন ভোক্তা মূল্য সূচক (AICPI) অনুযায়ী চলছে।

Advertisement
Advertisement

জানুয়ারী ২০২৩ থেকে মহার্ঘ ভাতা কত বাড়তে পারে?

Advertisement

কেন্দ্রীয় কর্মচারীদের জন্য, ২০২৩ সালের জানুয়ারি থেকে ৪% মহার্ঘ ভাতা বৃদ্ধি করা হয়েছে। আর এবারে এই মহার্ঘ ভাতার পরবর্তী সংশোধন জুলাই ২০২৩ থেকে করা হবে। এমন পরিস্থিতিতে এবার এই মহার্ঘ ভাতা কতটা বাড়বে, সেটাই সবচেয়ে বড় প্রশ্ন। নতুন কনজিউমার প্রাইস ইনডেক্সের (AICPI) পরিবর্তনই নির্ধারণ করবে যে, এখন মহার্ঘ ভাতা কতটা বাড়বে। মার্চ মাসের AICPI ইনডেক্স অনুযায়ী, এখনও পর্যন্ত মোট স্কোর ১৩৩.৩ পয়েন্টে পৌঁছেছে। যার নিরিখে, ৪৪.৪৬% মহার্ঘ ভাতা হওয়ার কথা। এপ্রিলের AICPI সূচকটি মে মাসের শেষে ঘোষণা করা হবে। তবে, এই সূচকে এই মাসে তুমুল আস্ফালনের সম্ভাবনা রয়েছে। কোনো বাউন্স না থাকলেও ডিএ স্কোর বাড়বে। মোটামুটিভাবে, মহার্ঘ ভাতা হবে ৪৫ শতাংশ। কিন্তু, মে ও জুনের পরিসংখ্যান এখনও আসেনি। ফলে সেই পরিসংখ্যান আসলে, মহার্ঘ ভাতা আরও ১% বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে।

Advertisement
Advertisement

সরকার কি ৭ম সিপিসি ফিটমেন্ট ফ্যাক্টর সংশোধন করেছে?

৭ম CPC ফিটমেন্ট ফ্যাক্টরে এখনই কোন পরিবর্তন নেই। বর্তমানে ফিটমেন্ট ফ্যাক্টরের আওতায় কর্মচারীরা বেতন পাচ্ছেন ২.৫৭ গুণ। তবে তা বাড়ানোর দাবি দীর্ঘদিন ধরে। বর্তমানে, লেভেল ১-এ মূল বেতন ১৮,০০০ টাকা। এটি শুধুমাত্র ফিটমেন্ট ফ্যাক্টরের ভিত্তিতে নির্ধারিত হয়েছিল। ফিটমেন্ট ফ্যাক্টর বাড়ানো হলে মূল বেতনও বাড়বে। বর্তমান অবস্থায় এই ফিটমেন্ট ফ্যাক্টর ৩.৬৭ শতাংশ বাড়ানো যেতে পারে।

কেন্দ্রীয় কর্মচারীদের মূল বেতন বাড়বে কী করে?

২০২৪ সালে কেন্দ্রীয় কর্মচারীদের বেতন বাম্পার বৃদ্ধি পাবে। কারণ, এ বছর মহার্ঘ ভাতা ৫০ শতাংশ ছাড়িয়ে যেতে পারে। যদি ২০২৩ সালের জুলাই মাসে ডিএ ৪ শতাংশ বৃদ্ধি পায়, তাহলে মহার্ঘ ভাতা হবে ৪৬ শতাংশ। যদি ২০২৪ সালের জানুয়ারিতেও ডিএ দ্রুত ৪ শতাংশ বৃদ্ধি পায়, তাহলে মহার্ঘ ভাতা ৫০ শতাংশে পৌঁছে যাবে। এই পরিস্থিতিতে, মোট মহার্ঘ ভাতা শূন্য ধরে হিসাব করা হবে। এবং, মহার্ঘ ভাতা মূল বেতনের সঙ্গে যোগ হয়ে যাবে। সরকার যখন মহার্ঘ ভাতা হিসাবের ভিত্তি বছর পরিবর্তন করেছিল, তখন এই নিয়মও কার্যকর করেছিল যে ৫০% মহার্ঘ ভাতা হয়ে গেলে তা শূন্য করা হবে এবং মহার্ঘ ভাতার টাকা কর্মচারীদের মূল বেতনের সাথে যোগ করা হবে। এর পর শূন্য থেকে আবার শুরু হবে মহার্ঘ ভাতা।

Advertisement

Related Articles

Back to top button