ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

2000 rupees note: ২,০০০ টাকার নোট তুলে নেওয়ার ফলে কি এমন লাভ হলো? কি বললো SBI

এই বছরের ১৯ মে রিজার্ভ ব্যাঙ্ক এই ২,০০০ টাকার নোট তুলে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল

Advertisement
Advertisement

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI) গত মাসে ২০০০ টাকার নোট তুলে নেওয়ার ঘোষণা করেছিল। এখন এক মাস পর দেশের বৃহত্তম সরকারি ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (এসবিআই) তাদের এক গবেষণায় এই নোট তুলে নেওয়া নিয়ে একটা বড় দাবি করেছে। ব্যাঙ্কের সমীক্ষা অনুসারে, ২০০০ টাকার নোট প্রত্যাহার করা দেশের ব্যাঙ্কিং ব্যবস্থার জন্য উপকারী প্রমাণিত হবে। স্টেট ব্যাঙ্কের গবেষণায় বলা হয়েছে, রিজার্ভ ব্যাঙ্কের এই পদক্ষেপ ব্যাঙ্কের আমানত ও ঋণ পরিশোধের পরিমাণও অনেক বেশি বাড়িয়ে দেবে। আপনাদের জানিয়ে রাখি যে, ১৯ মে, রিজার্ভ ব্যাঙ্ক ২০০০ টাকার নোট প্রত্যাহারের ঘোষণা করেছিল। এই ঘোষণার ফলে ব্যাংকের ডিজিটাল মুদ্রার ব্যবহারও বাড়বে বলে মনে করছেন আধিকারিকরা।

Advertisement
Advertisement

ঋণ পরিশোধের পরিমাণ বেড়েছে

Advertisement

SBI-এর সমীক্ষা বলছে যে ১.৫ লক্ষ কোটি টাকার ২,০০০ টাকার নোট ব্যাঙ্কগুলিতে ফেরত দেওয়া হয়েছে। এ কারণে ব্যাংকে আমানত ও ঋণ পরিশোধের পরিমাণ বেড়েছে। এ ছাড়া ডিজিটাল মুদ্রার ব্যবহার ভারতের জিডিপিকে বাড়বে। SBI তার সমীক্ষায় দাবি করেছে যে, ২০০০ টাকার নোট প্রত্যাহার ব্যাঙ্কিং ব্যবস্থায় আমানত বাড়ানোর প্রচেষ্টাকে সমর্থন করেছে। এর সাথে সাথে ক্রেডিট রেশিও ডিপোজিটও বৃদ্ধি পেয়েছে। এটি এখন প্রাক কোভিড স্তরে পৌঁছেছে। এটি ব্যাংকগুলোকে বিভিন্ন খাতে ঋণের চাহিদা মেটাতে সহায়তা করবে।

Advertisement
Advertisement

ব্যাঙ্কের ঋণ দেওয়ার বড় সুযোগ রয়েছে

ব্যাংকটি তাদের সমীক্ষায় বলেছে, বৈদেশিক বাজারে অনিশ্চয়তার পরিপ্রেক্ষিতে দেশের ব্যাংকগুলো কোম্পানিগুলোর ঋণের চাহিদা মেটাতে বিশাল সুযোগ পাবে। ব্যাংকগুলোতে কোম্পানিগুলোর আমানতের উচ্ছ্বাস দেখা দিয়েছে এবং বেশিরভাগ অর্থই বাল্ক ডিপোজিট আকারে জমা হয়েছে। ৪ জুন, আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস বলেছিলেন যে, প্রায় ১.৮ লক্ষ কোটি টাকার ২,০০০ টাকার নোট সিস্টেমে ফিরে এসেছে। ২৩ মাৰ্চ পর্যন্ত ৩.৬২ লক্ষ কোটি টাকার ২০০০ টাকার নোট বাজারে প্রচলিত ছিল।

ক্যাশ-অন-ডেলিভারি বৃদ্ধি

২,০০০ টাকার নোট প্রত্যাহার করার সিদ্ধান্ত কীভাবে দেশের ব্যাঙ্কিং ব্যবস্থাকে উপকৃত করবে সেদিকে SBI তার গবেষণায় ফোকাস করেছে। SBI এর গবেষণায় উঠে এসেছে, বিভিন্ন জায়গায় ক্যাশ অন ডেলিভারির প্রবণতা অনেকটা বেড়েছে। সবাই নিজের ২০০০ টাকার নোট খরচ করতে চাইছেন। ফুড ডেলিভারি অ্যাপ হোক বা ই- কমার্স, সব জায়গায় নগদ লেনদেন বেড়েছে। প্রতিবেদনে আরো বলা হয়েছে যে, Zomato-এর প্রায় ৭৫ শতাংশ ব্যবহারকারী সিওডি বেছে নিচ্ছেন এবং ২,০০০ টাকার নোটের মাধ্যমে অর্থ প্রদান করছেন।

Advertisement

Related Articles

Back to top button