জীবনযাপন

শরীর ক্লান্ত লাগছে? ভুল করেও এই কাজগুলি করবেন না!

Advertisement
Advertisement

সোমনাথ বিশ্বাস: বিভিন্ন কারণে প্রায়শই আমাদের শরীর ক্লান্ত হয়ে যায়। আর শরীর ক্লান্ত থাকলে কোনো কাজে ইচ্ছা না করাটাই স্বাভাবিক। কিন্তু নিত্যদিনের কিছু অভ্যাসে একটু বদল আনলেই এই শারিরীক ক্লান্তি মুছে ফেলা সম্ভব। কি সেই বদল গুলো, দেখে নিন বিস্তারিত!

Advertisement
Advertisement

১. কফিকে “না” বলুনঃ ক্লান্ত অবস্থায়, দিনের বেলা কফি খাওয়ার অভ্যাস থাকলে তা কমিয়ে দিন। কারণ কফির ক্যাফেইন পান করার পর দীর্ঘ ৫ ঘন্টা পাকস্থলীতে থেকে যায়। তাই বার বার খেলে রাতে ঘুমের ব্যাঘাত ঘটে। আর এর থেকেই আরও বেশি ক্লান্ত লাগে।

Advertisement

২. দিনের বেলার ঘুম পরিত্যাগ করুনঃ খুব ক্লান্ত থাকলে অনেকে দিনের বেলায় কয়েক ঘন্টার জন্যে ঘুমিয়ে নেন। কিন্তু চিকিৎসকরা বলছেন যে, এভাবে দিনের বেলা ঘুমালে আরও বেশি করে ক্লান্তি আসে শরীরে। সময়মতো ঘুমান, সময়মতো উঠুন। তাতে শরীর আবার কর্মঠ হয়ে উঠবে। অনেকে আবার ছুটির দিন অতিরিক্ত ঘুমিয়ে নেন। সপ্তাহব্যাপী একটি নির্দিষ্ট সময় পর্যন্ত ঘুমিয়ে হুট করেই একদিন বেশি ঘুমানো শরীরে আরও ক্লান্তি নিয়ে আসে। তাই ছুটির দিন অতিরিক্ত না ঘুমানোই ভালো।

Advertisement
Advertisement

৩. জাঙ্ক ফুডকে “না” বলুনঃ ক্লান্ত অবস্থায় খিদে পাওয়াটা স্বাভাবিক, আর এই সময়েই জাঙ্ক ফুড অনেকটা পরিমাণে খেয়ে ফেলেন অনেকে। এটা কিন্তু খুবই খারাপ, এতে করে খুব তাড়াতাড়ি ওজন বেড়ে যায়। তাই ক্লান্ত থাকলে জাঙ্কফুড এড়িয়ে চলুন।

৪. ফোন থেকে দূরে থাকুনঃ ক্লান্ত অবস্থায় ফোন চোখের সামনে থাকলে ফোনের আলো অল্পতেই মস্তিষ্কের চাপ বাড়ায়। ফলে ক্লান্তি আরও বেড়ে যায়। তাই যতটুকু সম্ভব ফোনের থেকে দূরে থাকুন।

৫. ব্যায়াম করা থেকে বিরত থাকাঃ শরীর ক্লান্ত থাকলে ব্যায়াম করা থেকে বিরত থাকুন। কারণ ব্যায়াম করতে যথেষ্ট পরিমাণ শক্তির দরকার। তাই ক্লান্ত থাকা অবস্থায় অতিরিক্ত শক্তি খরচ না করাই ভালো।

Advertisement

Related Articles

Back to top button