জীবনযাপনস্বাস্থ্য ও ফিটনেস

লিভারের সমস্যায় ভুগছেন? চটপট এই অভ্যাসগুলি ত্যাগ করুন!

Advertisement
Advertisement

ভারত বার্তা ডিজিটাল ডেস্ক, সায়ন্তিকা দাস : আমাদের শরীরের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ হল লিভার বা যকৃৎ। লিভার আমাদের শরীর থেকে ক্ষতিকারক টক্সিনকে বের করে দিতে সাহায্য করে। আর লিভার যদি অকেজো হয়ে যায় তাহলে সেই টক্সিন আমাদের শরীরে থেকে যাবে। এর ফলস্বরূপ আমাদের শরীরের বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গ গুলি কাজ করা বন্ধ করে দেবে।

Advertisement
Advertisement

আমাদের কিছু কিছু বদঅভ্যাস ত্যাগ করলে আমরা এই লিভারকে সুস্থ রাখতে পারবো। সেগুলি হল–

Advertisement

১) কারোর যদি সকালে দীর্ঘ সময় খালি পেটে থাকার অভ্যাস থাকে সেটিকে ত্যাগ করতে হবে। কারণ দীর্ঘ সময় খালি পেটে থাকলে লিভার অকেজো হয়ে যেতে পারে।

Advertisement
Advertisement

২) অনেকেই অলসতার কারণে পায়খানা ,প্রস্রাব পেলেও চেপে থাকে।কিন্তু এই অভ্যাসটি লিভারের পক্ষে খুব বিপদজনক।তাই এই অভ্যাসটিকে ত্যাগ করা উচিত।

৩) ফলমূল ও শাকসবজি আমাদের শরীরের পক্ষে ভালো হলেও অতিরিক্ত পরিমাণে ভালো নয়। অতিরিক্ত পরিমাণে খেলে হজম করতে সময় লাগে এবং আমাদের লিভারের উপর চাপ পড়ে।

৪) আমরা ছোটোবেলায় পড়েছি “আর্লি টু বেড এন্ড আর্লি টু রাইজ ,মেকস এ ম্যান হেলদি ওয়েলদি এন্ড ওয়াইস”। তাই দেরি করে ঘুমাতে যাওয়া বা দেরি করে ঘুম থেকে ওঠা এই দুটো অভ্যাস ত্যাগ করতে হবে।

৫) অনেকেই সামান্য ব্যথা হলেই পেইনকিলার খেয়ে থাকেন। কিন্তু এটি লিভারের পক্ষে খুব ক্ষতিকারক। কোনো ওষুধ বেশি খাওয়া চলবে না।

৬) অ্যালকোহল পান করার অভ্যাস থাকলে সেটিকে এই মুহূর্তেই ত্যাগ করতে হবে।

৭) বাইরের খাবার লিভারের পক্ষে ক্ষতিকর। বাইরের খাবার যতটা পারা যায় এড়িয়ে যাওয়াটাই ভালো।

৮) শরীরের প্রয়োজন অনুযায়ী খাওয়া দাওয়া করা উচিত। প্রয়োজনের বেশি খেলে তা হতে পারে বিপদজনক।

Advertisement

Related Articles

Back to top button