ইভেন্ট

রাখী উৎসবের সূচনায় নানা মুনির নানা মত!

Advertisement
Advertisement

অরূপ মাহাত: শান্তি ও সম্প্রীতি রক্ষা ও সৌভ্রাতৃত্বের বন্ধনকে অটুট রাখতে পশ্চিমবঙ্গে তথা সমগ্র ভারতবর্ষে রাখী বন্ধনের সূচনা করেছিলেন রবীন্দ্রনাথ ঠাকুর। তবে কি রবীন্দ্রনাথ ঠাকুরের হাত ধরেই হয়েছিল রাখী উৎসবের? -এ বিষয়ে নানা তথ্য পাওয়া যায়। বিভিন্ন জন বিভিন্ন ভাবে এর ব্যাখ্যা করেন। কার্যত কোন একটি সিদ্ধান্তে উপনীত হয়ে এই বিতর্কের অবসান হয়নি। আসুন এক নজরে দেখে নেওয়া যাক সেই সব মতামত গুলো।

Advertisement
Advertisement

পৌরাণিক গল্প

Advertisement

১। যম ও যমুনা— যমুনা তাঁর ভাই যমের হাতে রাখি বেঁধেছিলেন।

Advertisement
Advertisement

২। শ্রীকৃষ্ণ ও দ্রৌপদী— একবার কৃষ্ণের আঙুল কেটে গেলে, দ্রৌপদী তাঁর গায়ের কাপড় ছিঁড়ে তা বেঁধে দিয়েছিলেন কৃষ্ণের আঙুলে। বদলে কৃষ্ণ কথা দেন, যে কোনও বিপদেই তিনি দ্রৌপদীকে রক্ষা করবেন।

৩। লক্ষ্মী ও বানররাজ বালি— একবার এক হতদরিদ্র নারীর রূপ ধরে বালির কাছে আশ্রয় চান ধনদাত্রী দেবী লক্ষ্মী। বালি নিজের প্রাসাদের দরজা খুলে দেন তাঁর জন্য। খুশি হয়ে লক্ষ্মী, কাপড়ের টুকরো বেঁধে দেন বালির হাতে। দিনটি ছিল শ্রাবণ মাসের এক পূর্ণিমা।

৪। সন্তোষী মা— গণেশের দুই পুত্র, শুভ ও লাভ, এক সময় বায়না ধরে নিজেদের বোনের হাতে তারা রাখি পরতে চায়। উপায়ান্তর না দেখে, দুই স্ত্রী, ঋদ্ধি ও সিদ্ধির অন্তর থেকে নির্গত অগ্নি থেকে গণেশ সৃষ্টি করেন সন্তোষী মাকে।

ঐতিহাসিক গল্প

১। হুমায়ুন ও রানি কর্ণবতী— শত্রুর হাত থেকে নিজের রাজ্যকে বাঁচাতে, মুঘল সম্রাট হুমায়ুনের কাছে সাহায্য চান মেওয়ারের রানি কর্ণবতী। সেই সময়ে তিনি একটি রাখিও পাঠান হুমায়ুনকে।

২। পুরু ও রোক্সানা— আলেকজান্ডার ও পুরুর যুদ্ধে হেরে গিয়েছিলেন পুরু। কিন্তু ইতিহাস বলছে, আলেকজান্ডারের স্ত্রী রোক্সানা রাখি পাঠিয়েছিলেন পুরুকে। এবং তাঁর স্বামীকে হত্যা না করার আর্জিও জানিয়েছিলেন।

Advertisement

Related Articles

Back to top button