কলকাতাদেশনিউজপলিটিক্স

তবে কি বাংলা ভাগ, গোর্খাল্যান্ড লেখা চিঠিতে অমিত শাহের সই!

Advertisement
Advertisement

রাজীব ঘোষ : কাশ্মীরে আর্টিকল ৩৭০ বাতিলের পর একই পদ্ধতিতে পশ্চিমবঙ্গের দার্জিলিং পাহাড়কে কেন্দ্রশাসিত অঞ্চলে পরিনত করা যায় কিনা, সেই বিষয়ে আলোচনা শুরু হয়েছে। দার্জিলিংয়ের বিজেপি সাংসদ রাজু বিস্তের চিঠিকে ঘিরে বিতর্ক সৃষ্টি হয়েছে।বিজেপির সর্বভারতীয় সভাপতি ও কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে লেখা ওই চিঠিতে গোর্খাল্যান্ড শব্দটির উল্লেখ রয়েছে।স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ চিঠির প্রাপ্তিস্বীকার করে যে পাল্টা চিঠি দিয়েছেন সেটা দার্জিলিং য়ের সাংসদ রাজু বিস্তা সোশ্যাল মিডিয়ায় আপলোড করেছেন।

Advertisement
Advertisement

সেই চিঠিতেও গোর্খাল্যান্ডের উল্লেখ রয়েছে।আর তাতেই বিতর্ক সৃষ্টি হয়েছে। বিজেপির নেতারা যথেষ্ট অস্বস্তিতে পড়েছেন।রাজ‍্য বিজেপির সব নেতারা বর্তমানে দুর্গাপুরে দলের চিন্তন বৈঠকে উপস্থিত রয়েছেন।তবে এই ব‍্যাপারে তারা কেউ কিছু বলতে চাইছেন না।উত্তর পূর্বাঞ্চলের জন্য দিল্লী পুলিশের যে বিশেষ বাহিনী গঠন করা হয়েছে, গোর্খাল্যান্ড ও লাদাখের যুবকদের যেন সেখানে জায়গা দেওয়া হয়।এই দাবি জানিয়ে গত ১২ ই জুলাই দার্জিলিংয়ের বিজেপি সাংসদ রাজু বিস্তা কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে ওই চিঠি দিয়েছেন।এরপর স্বরাষ্ট্রমন্ত্রকের পক্ষ থেকে চিঠির প্রাপ্তিস্বীকার করে পাল্টা চিঠি দেওয়া হয়।

Advertisement

সেই চিঠিতে গোর্খাল্যান্ড শব্দটির উল্লেখ রয়েছে।সেখানেই বিতর্ক শুরু হয়েছে।বিরোধী রাজনৈতিক দলের প্রশ্ন, বিজেপি কি তবে গোর্খাল্যান্ড শব্দটিকে স্বীকৃতি দিচ্ছে? বিজেপি পশ্চিমবঙ্গ ভাগের পরিকল্পনা চালাচ্ছে বলে তারা অভিযোগ করেন।এই বিষয়ে দার্জিলিংয়ের সাংসদ রাজু বিস্তা জানান, এই ব‍্যাপারে দলের সঙ্গে তার অবস্থান অভিন্ন।আলোচনার টেবিলে এই সমস্যার সমাধান করতে হবে।যদিও রাজু বিস্তা প্রথমে সাংবাদিকদের মুখোমুখি হতে চাইছিলেন না।তবে রাজ‍্য বিজেপির মুখপাত্র সায়ন্তন বসু বলেন, দার্জিলিং পাহাড় নিয়ে বিজেপি পুরনো অবস্থানেই অনড় রয়েছে।বিজেপি রাজ‍্য ভাগের সমর্থক নয়।

Advertisement
Advertisement
Advertisement

Related Articles

Back to top button