আন্তর্জাতিকনিউজ

যুদ্ধের জন্য চিনা সেনাকে প্রস্তুত থাকার আহ্বান দিলেন শি জিনপিং

Advertisement

এবার চিনকে যুদ্ধের জন্য প্রস্তুত থাকার নির্দেশ দিলেন চিনের প্রেসিডেন্ট শি জিনপিং৷ গতকালই চিনের গুয়াংডং-এ একটি সেনা ঘাঁটিতে যান প্রেসিডেন্ট জিনপিং৷ আর সেখানেই যুদ্ধের জন্য যাবতীয় পরামর্শ দেওয়ার পাশাপাশি তিনি সেনাদের মানসিক ভাবে প্রস্তুত থাকার বার্তাও দেন। দু দিন আগেই প্রকৃত নিয়ন্ত্রণরেখার ওপারে লাদাখের চুশুল সেক্টরে দু-দেশের সেনাবাহিনীর মধ্যে কর্পস কমান্ডার পর্যায়ের বৈঠক হওয়ার কথা ছিল।

আশা করা হয়েছিল এই আলোচনার পর কোন সঠিক সুরাহা মিলবে। ভারতের পক্ষ থেকে সেই বৈঠকে থাকার কথা ছিল লেফটেন্যান্ট জেনারেল হরিন্দর সিং ও লেফটেন্যান্ট জেনারেল পিকেজি মেনন।  এর আগেও ভারত এবং চিনের সেনাবাহিনীর মধ্যে কর্পস কমান্ডার স্তরে বৈঠক হয়েছে, কিন্তু তাতে কোন লাভ হয়নি। অন্যদিকে চিনের হাত থেকে নিরাপত্তা বাড়াতে ভারত নিজের প্রস্তুতি নিয়েছে। এরই মধ্যেই ভারত-চিন সীমান্তে যেভাবে শত্রুপক্ষকে কড়া জবাব দিয়েছে দেশ।

 

আর এসবের মাঝেই  আমেরিকা সহ দক্ষিণ চিন সাগর নিয়ে যে দেশগুলির সঙ্গে চিনের বিবাদ রয়েছে তাদের প্রতি যুদ্ধের প্রস্তুতি নিতে চিন। এমনকি পিপলস লিবারেশন আর্মির মেরিন কর্পসদের উদ্দেশ করে নিজের দেশের প্রতি স্বচ্ছ থাকার কথাও জানিয়েছেন জিনপিং। অন্য দিকে এবছর শীতেও লাদাখে চিনের ওপর কড়া নজর রাখার প্রস্তুতু নিয়ে ফেলেছে ভারত। তার মধ্যে যাবতীয় যন্ত্র এবং আধুনিক জিনিস রয়েছে ।

এছাড়াও রাখা হয়েছে  সব রকমের প্রতিরক্ষা ব্যবস্থা। যা পরিস্থিতি সব মিলিয়ে দুই দেশের মধ্যে বিবাদ লেগেই আছে। সীমান্তে পরিকাঠামো উন্নয়নের কাজ করছে ভারত। সব মিলিয়ে চিনকে একেবারেই হালকা ভাবে নিচ্ছে না ভারত।তার মধ্যে যাবতীয় যন্ত্র এবং আধুনিক জিনিস রয়েছে । এছাড়াও রাখা হয়েছে  সব রকমের প্রতিরক্ষা ব্যবস্থা।

 

Tags

Related Articles

Back to top button