নিউজদেশ

Worlds largest station: বিশ্বের একক বৃহত্তম রেলওয়ে স্টেশন যেখানে একসাথে ৪৪টি ট্রেন থামতে পারে, জানেন কোথায় এই রেলওয়ে স্টেশনটি অবস্থিত?

বিশ্বের বৃহত্তম স্টেশনটি হলো গ্র্যান্ড সেন্ট্রাল টার্মিনাল

×
Advertisement

আপনি কি জানেন বিশ্বের বৃহত্তম রেলওয়ে স্টেশন কোথায় অবস্থিত? যদি আপনি তা না জেনে থাকেন, তবে আপনার তথ্যের জন্য আপনাকে জানিয়ে রাখি, এই স্টেশনটি বিশ্বের সবচেয়ে জনবহুল দেশ চীন বা ভারত নয় বরং আমেরিকার নিউইয়র্ক সিটিতে অবস্থিত। বিশ্বের বৃহত্তম রেলওয়ে স্টেশনের নামটি হলো গ্র্যান্ড সেন্ট্রাল টার্মিনাল। এই স্টেশনটি ১৯০১ থেকে ১৯০৩ সালের মধ্যে নির্মিত হয়েছিল। এই স্টেশনটি নির্মাণের পিছনে একটি মজার গল্প হল যে, এটি তৎকালীন পেনসিলভানিয়ার রেলস্টেশনের সাথে প্রতিযোগিতার জন্য ডিজাইন করা হয়েছিল।

Advertisements
Advertisement

এটি সেই যুগে নির্মিত হয়েছিল যখন কোনও ভারী মেশিন ছিল না। এই বৃহত্তম রেলস্টেশনটি তৈরি করতে দুই বছরেরও বেশি সময় লেগেছিল সেই সময়ে। একটি আমেরিকান মিডিয়া রিপোর্ট অনুযায়ী, এই রেলওয়ে স্টেশনটি এত বড় যে এটি তৈরি করতে প্রতিদিন ১০,০০০ পুরুষ একসাথে কাজ করতেন। তবে, স্টেশনটি কেবল তার আকারের জন্য নয়, এর স্থাপত্য এবং নকশার জন্যও অত্যন্ত পরিচিত।

Advertisements

এখানে একসাথে ৪৪টি ট্রেন থামতে পারে

Advertisements
Advertisement

এই স্টেশনে মোট ৪৪টি প্ল্যাটফর্ম রয়েছে, যেখানে ৪৪টি ট্রেন একসাথে থামতে পারে। আপনাকে জানিয়ে রাখি, গ্র্যান্ড সেন্ট্রাল টার্মিনালে অনেকগুলি চলচ্চিত্রের শুটিংও হয়েছে।

Related Articles

Back to top button