ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

৪ শতাংশ মহার্ঘ ভাতা বাড়ছে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের? চিঠি বিতর্কে উস্কালো জল্পনা

সপ্তম বেতন কমিশন এখনো কাজ করবে, তাই অষ্টম বেতন কমিশন নিয়ে এখনো পর্যন্ত কিছু ভাবতে নারাজ ভারত সরকার

×
Advertisement

কেন্দ্রীয় কর্মচারীদের মহার্ঘ ভাতা নিয়ে আবারো বড় আপডেট। কেন্দ্রীয় সরকারের তরফ থেকে সরাসরি জানিয়ে দেওয়া হয়েছে ভারত সরকারের অধীনে কর্মরত কর্মচারীদের এই মুহূর্তেই মহার্ঘ ভাতা বৃদ্ধি করা হচ্ছে না। কিছুদিন আগে থেকেই একটি বিষয় নিয়ে চর্চা শুরু হয়েছিল, আবারো নাকি নতুন করে বৃদ্ধি পেতে চলেছে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা। সোশ্যাল মিডিয়াতে কিছুদিন আগে একটি চিঠিও ভাইরাল হয়ে ওঠে, যেখানে দেখা যায় কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা নাকি বৃদ্ধি পেতে চলেছেন। ১ শতাংশ বা ২ শতাংশ নয় সোজা ৪ শতাংশ বৃদ্ধি পাচ্ছে এই মহার্ঘ ভাতা।

Advertisement

 

এই চিঠিতে জানানো হয়েছিল, কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা খুব শীঘ্রই ৩৮ শতাংশ করে দেওয়া হবে। আগস্ট মাস থেকেই এই নতুন নিয়ম কার্যকর হবে বলে জানানো হয়েছিল এই বিশেষ চিঠিতে। এই চিঠি সামনে আসার পরে অনেকেই আশাবাদী হয়ে উঠেছিলেন। তবে আপনাদের জানিয়ে রাখি, এই চিঠি কিন্তু সম্পূর্ণ ভুয়া এবং বাস্তব জীবনে এই চিঠির কোন অস্তিত্ব নেই। আদতে, ২৩ আগস্ট এই চিঠি জারি করা হয়েছিল এবং কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের সমস্যায় ফেলার জন্যই এই চিঠি তৈরি করেছিলেন কয়েকজন জালিয়াত।

Advertisement

আপনাদের জানিয়ে রাখি, অর্থ দপ্তরের তরফ থেকে এখনই কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা বৃদ্ধি করার সিদ্ধান্ত নেওয়া হয়নি। ২০২২ সালে ইতিমধ্যেই একবার মহার্ঘ ভাতা বৃদ্ধি হয়েছে। কিছুদিন আগে থেকেই করোনা ভাইরাসের পুরো সমস্যা থেকে মুক্তি পেয়ে ধীরে ধীরে স্বাভাবিক হতে শুরু করেছে ভারত। এই মুহূর্তে অতিরিক্ত খরচ বহন করা ভারতীয় অর্থনীতির পক্ষে একেবারেই সহজ হবে না। এই কারণেই মূলত ভারত সরকারের তরফ থেকে বেতন বৃদ্ধির সিদ্ধান্ত এবং মহার্ঘ ভাতা বৃদ্ধির সিদ্ধান্ত রদ করা হয়েছে।

কিছুদিন আগেই সরকার জানিয়েছিল কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য অষ্টম বেতন কমিশন আসতে চলেছে এবং সেই বেতন কমিশন আসার পর অনেকাংশেই বাড়বে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের বেসিক পে। তবে আপনাদের জানিয়ে রাখি, সরকার এই মুহূর্তে অষ্টম বেতন কমিশন নিয়েও বিশেষ কিছু ভাবনা চিন্তা করতে চাইছে না। সপ্তম বেতন কমিশনে যে রকম বেসিক পে ছিল এবং যেরকম নিয়মকানুন ছিল, তার নিরিখেই এখনো বেতন পাবেন কেন্দ্রীয় সরকারী কর্মচারীরা।

Related Articles

Back to top button