জ্যোতিষ

Vastu Tips: রাম বা শ্যামা, কোন তুলসী গাছ লাগান শুভ, জেনে নিন কোন দিনে লাগাবেন

×
Advertisement

লক্ষী দেবর ওপর রূপ হিসেবে মনে করা হয় তুলসী দেবী কে। তাই হিন্দু ধর্মের বিশ্বাস অনুসারে, তুলসী গাছে মা লক্ষী অধিবাস করেন। সেই কারণে লোকেরা তাদের বাড়িতে এবং উঠোনে এই গাছটি লাগায়। এছাড়াও, তুলসী গাছটিকে পূজনীয় মনে করে, লোকেরা সকাল এবং সন্ধ্যায় এটির পূজা করে। কথিত আছে যে প্রতিদিন সকালে তুলসী গাছে জল দিলে এবং সন্ধ্যায় তার নীচে প্রদীপ জ্বাললে ঘরে মা লক্ষ্মীর অধিবাস হয়। একই সময়ে, বাস্তুশাস্ত্র অনুসারে, তুলসী গাছ (গৃহে তুলসী) ঘরে ইতিবাচক শক্তি সঞ্চারিত করার পাশাপাশি সুখ ও সমৃদ্ধি আনে। তুলসীর দুই প্রকার বর্ণনা করা হয়েছে- একটি রাম তুলসী এবং অন্যটি শ্যামা তুলসী। চলুন জেনে নেওয়া যাক বাস্তু অনুসারে, কোন তুলসী গাছটি ঘরে লাগানো শুভ ও শুভ। এছাড়াও, কোন দিনে এটি বাড়িতে প্রয়োগ করা উচিত?

Advertisement

রাম তুলসী:
বাস্তুশাস্ত্রের দৃষ্টিকোণ থেকে, ঘরে রাম এবং শ্যামা তুলসী উভয়েরই নিজস্ব গুরুত্ব রয়েছে। বাস্তু মতে এই দুটির যে কোনো একটি ঘরে বসানো যেতে পারে। যে তুলসী গাছের পাতা সবুজ তাকে রামা বা উজ্জ্বল তুলসী বলে। রাম তুলসীর পাতা মৃদু মিষ্টি। পূজায় এই তুলসী পাতা ব্যবহার করা হয়। এছাড়াও, এটি ঘরে লাগালে সুখ ও সমৃদ্ধি বৃদ্ধি পায়।

শ্যামা তুলসী:
শ্যামা তুলসীর পাতা বেগুনি বা কালো রঙের হয়। এ কারণে একে শ্যামা তুলসী বলা হয়। এটি কৃষ্ণ তুলসী নামেও পরিচিত। আসলে এটা বিশ্বাস করা হয় যে এই তুলসী ভগবান শ্রীকৃষ্ণের সাথে সম্পর্কিত। কারণ এই তুলসীর পাতা শ্রীকৃষ্ণের রঙের মতো। আয়ুর্বেদেও এই তুলসীকে ভালো মনে করা হয়। ঔষধি গুনে সমৃদ্ধ এই তুলসী গাছ বাড়িতে থাকলে শুভ শক্তির চঞ্চার করে।

Advertisement

রাম বা শ্যামা তুলসী গাছ লাগানোর শুভ দিন কবে?

ধর্মীয় বিশ্বাস অনুসারে, কার্তিক মাসের যেকোনো বৃহস্পতিবার শ্যামা বা রাম তুলসী প্রয়োগ করা সবচেয়ে শুভ ও মঙ্গলময় বলে মনে করা হয়। তাই এই শুভ দিনে বাড়িতে একটি তুলসী গাছ লাগাতে পারলে আপনার জন্যে শ্রী বিষ্ণু ও মা লক্ষ্মীর কৃপা সর্বদা থাকবে।

এখানে প্রদত্ত তথ্য শুধুমাত্র অনুমান এবং তথ্যের উপর ভিত্তি করে। এখানে উল্লেখ করা জরুরী যে ভারত বার্তা যে কোনো ধরনের বিশ্বাস, তথ্যকে সমর্থন করে না। কোন তথ্য বা অনুমান প্রয়োগ করার আগে সংশ্লিষ্ট বিশেষজ্ঞের সাথে পরামর্শ করুন।

Related Articles

Back to top button