Today Trending Newsনিউজরাজ্য

WB 6th Pay Commission DA Hike: পশ্চিমবঙ্গের শিক্ষকদের জন্য সুখবর, নীরবেই জারি হল নয়া বিজ্ঞপ্তি, সই করলেন রাজ্যপাল

ইতিমধ্যে সম্মতি প্রদান করেছেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। এক প্রকার নিঃশব্দে সই করে দিয়েছেন তিনি।

Advertisement
Advertisement

পশ্চিমবঙ্গ সরকার তার কর্মচারীদের একটি উপহার দিয়েছে। খুব শীঘ্রই পশ্চিমবঙ্গের সরকারি কর্মচারীদের বেতন বাড়তে চলেছে, এমন সম্ভাবনার কথা আগেই জানা গিয়েছিল। সেই মতো ইতিমধ্যে সম্মতি প্রদান করেছেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। এক প্রকার নিঃশব্দে সই করে দিয়েছেন তিনি। রাজ্যের সরকারি ও সরকারি সাহায্যপ্রাপ্ত স্কুলের শিক্ষক এবং অশিক্ষক কর্মীরা আর্থিকভাবে লাভবান হতে চলেছেন।

Advertisement
Advertisement

বেতনের সঙ্গে বর্ধিত ডিএ

পশ্চিমবঙ্গের মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার সম্প্রতি জানিয়েছিল যে কর্মচারীদের জন্য মহার্ঘ ভাতা (ডিএ) ৪ শতাংশ বাড়ানোর ব্যাপারে দ্রুত পদক্ষেপ নেওয়া হবে। লোকসভা নির্বাচনের আগে অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য রাজ্য বাজেটে কর্মচারীদের ডিএ বাড়ানোর কথা ঘোষণা করেছিলেন। সংবাদ মাধ্যমের রিপোর্টে এটাও বলা হয়েছিল, ১ জুনের বেতন থেকে নতুন ডিএ কার্যকর হতে পারে । অর্থাৎ, বেতনের সঙ্গে বর্ধিত ডিএ যোগ হবে।

Advertisement

অতিরিক্ত ৪ শতাংশ ডিএ

এই বৃদ্ধির ফলে কেন্দ্র ও রাজ্য সরকারের দেওয়া ডিএ-র মধ্যে ব্যবধান কমে দাঁড়িয়েছে ৩২ শতাংশে। ২০ জুন একটি বিজ্ঞপ্তি জারি করা হয়। এই বিজ্ঞপ্তির মাধ্যমেই জানা গিয়েছে এই ডিএ বৃদ্ধির বিষয়টি। এপ্রিল মাসের অতিরিক্ত ৪ শতাংশ ডিএ দেওয়া হচ্ছে বলে আশা করাই যায় এবার।

Advertisement
Advertisement

West Bengal DA Hike for school teachers

বছরের শুরুতে ৪৬ শতাংশ থেকে বাড়িয়ে ৫০ শতাংশ করা হয়েছিল

অন্য দিকে, কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা বছরের শুরুতে ৪৬ শতাংশ থেকে বাড়িয়ে ৫০ শতাংশ করা হয়েছিল। সরকার ২০২৪ সালের ১ জানুয়ারি থেকে মহার্ঘ ভাতার ৪ শতাংশ বৃদ্ধির অনুমোদন দিয়েছে। এখন সরকারি চাকরিজীবীদের এই ভাতাও বেড়েছে। কর্মীবর্গ ও প্রশিক্ষণ বিভাগ (ডিওপিটি) ২ এপ্রিল ২০২৪ তারিখের অফিস মেমোরেন্ডাম অনুসারে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের দ্বারা প্রাপ্ত ভাতা প্রদানের নির্দেশ জারি করেছে।

Advertisement

Related Articles

Back to top button