নিউজ

Vande bharat express: নতুন বঙ্গে ভারত এক্সপ্রেসের রং এবার গেরুয়া, তার সঙ্গেই ১০টি নতুন পরিবর্তন, নতুন বন্দে ভারতে কি কি থাকছে?

ইতিমধ্যেই রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব এই নতুন ট্রেন পর্যবেক্ষণ করেছেন

Advertisement

Advertisement

এই মুহূর্তে সারাদেশ এসে ২৫ টি বন্দে ভারত ট্রেন চলছে। দুটি ট্রেন রিজার্ভ রাখা হয়েছে এবং ২৮ তম ট্রেনটি পরীক্ষামূলক ভিত্তিতে চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পরীক্ষামূলক ভিত্তিতে এই ট্রেনের রং গেরুয়া করেছে ভারতীয় রেলওয়ে। চেন্নাইয়ের ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরিতে এই ট্রেন তৈরি করা হবে বলে জানা যাচ্ছে। এই কারখানাতেই বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন তৈরি হয়। শনিবার কারখানা পরিদর্শন করে অশ্বিনী বৈষ্ণব দক্ষিণ রেলের নিরাপত্তা ব্যবস্থা পর্যবেক্ষণ করেছেন। রেলমন্ত্রী বলেছেন এটা মেক ইন ইন্ডিয়ার সব থেকে বড় প্রজেক্ট হতে চলেছে। এই ট্রেন আমাদের দেশের প্রকৌশলী এবং প্রযুক্তিবিদদের দ্বারা ডিজাইন করা হয়েছে।

Advertisement

ফিল্ড ইউনিট থেকে প্রাপ্ত প্রতিক্রিয়া অনুসারে বন্দে ভারত ট্রেনে পরিবর্তন করেছে ভারতীয় রেল। এর পাশাপাশি এই ট্রেনে নতুন নিরাপত্তা বৈশিষ্ট্য হিসেবে অ্যান্টি ক্লাইম্বিং ডিভাইস আসতে চলেছে বলে জানা যাচ্ছে। রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানিয়েছেন এই বৈশিষ্ট্যের কারণে দুর্ঘটনার ক্ষেত্রে ট্রেনগুলি একে অপরের উপরে উঠে যাবে না। তিনি বলেছেন, এই নতুন বৈশিষ্ট্যটি অন্যান্য সমস্ত ট্রেনে রাখা হবে।

Advertisement

এছাড়াও বন্দে ভারত এক্সপ্রেসে আরো কিছু গুরুত্বপূর্ণ পরিবর্তন নিয়ে আসা হয়েছে। এই নতুন ট্রেনে সিটে আরো ভালো কুশন বসানো হয়েছে এবং এর অ্যাঙ্গেল ঠিক করা হয়েছে। মোবাইল চার্জিং পয়েন্ট এক্সেস করা আরো সহজ করো হয়েছে এবং এক্সিকিউটিভ চেয়ার কারে ফুটরেস্ট বৃদ্ধি করা হয়েছে। ওয়াশ মেশিনের গভীরতা বাড়ানো হয়েছে যাতে জল বাইরে না চলে আসে এবং টয়লেটে আরো ভালো আলোর ব্যবস্থা করা হয়েছে। রিডিং লাইট এর মান উন্নত করা হয়েছে। তার পাশাপাশি যাত্রীদের জন্য উন্নত বৈশিষ্ট্যযুক্ত কোচ তৈরি করার চিন্তাভাবনা নিয়ে এসেছে ভারতীয় রেল।

Advertisement

Recent Posts