Vande Bharat Train: শুধুই রং নয় নতুন বন্দে ভারত এক্সপ্রেসে আসছে ১০ টি নতুন পরিবর্তন, জেনে নিন নতুন সুবিধা

এই নতুন বন্দে ভারত এক্সপ্রেস খুব শীঘ্রই ভারতে চালু হতে চলেছে বলে জানা যাচ্ছে

Advertisement

Advertisement

ভারতে আসছে নতুন বন্দে ভারত এক্সপ্রেস। শনিবার কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব এই নতুন বন্দে ভারত এক্সপ্রেস এর ছবি শেয়ার করে সকলকে এই নতুন ট্রেনের ব্যাপারে জানিয়ে দিয়েছেন। এখনো পর্যন্ত বন্দে ভারত এক্সপ্রেস শুধুমাত্র নীল এবং সাদা রঙের মিশ্রণে আসতো। কিন্তু এবারে এর সাথেই মিশতে চলেছে ধূসর এবং কমলা রং। এই বন্দে ভারত তৈরি হবে ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরি চেন্নাইতে। আইসিএফ সিনিয়র পিআরও ভেঙ্কটেশ জি ভি নিশ্চিত করেছেন এবং বলেছেন যে এই রংটি পরীক্ষামূলকভাবে চালু করা হয়েছে এবং রেল বোর্ডের চূড়ান্ত অনুমতির পর এই নতুন বন্দে ভারত এক্সপ্রেস চালু করা হবে।

Advertisement

নতুন এই ট্রেন আগামী বছরের মধ্যে ট্র্যাকে আসবে বলে মনে করা হচ্ছে। শুধু যে রং পরিবর্তন হচ্ছে তা নয় নতুন বন্দে ভারত এক্সপ্রেসে অনেকগুলি বড় বড় পরিবর্তন নিয়ে আসা হচ্ছে। প্রকাশিত তথ্য অনুসারে এই নতুন বন্দে ভারত এক্সপ্রেসে দশটি বড় পরিবর্তন করা হয়েছে। প্রতিবন্ধীদের জন্য উন্নত সুবিধার আরো ভালো আসন রাখা হয়েছে এই নতুন ট্রেনে। চলুন দেখে নেওয়া যাক এই ট্রেনের দশটি গুরুত্বপূর্ণ আপডেট কি কি।

Advertisement

এই নতুন বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনে সিটের ডিক্লাইনিং অ্যাঙ্গেল বৃদ্ধি করা হয়েছে। অর্থাৎ, এই বন্দে ভারত এক্সপ্রেসে যে সমস্যা ছিল, অর্থাৎ এই ট্রেনের সিট পিছনের দিকে নেওয়া যেত না, সেই সমস্যা সমাধান হতে চলেছে। অর্থাৎ যদি কারোর ঘুম আসে, তাহলে তিনি এই সিট আরো পিছনের দিকে করতে পারবেন। তার পাশাপাশি এই সিটে আরো বেশি গদি ব্যবহার করা হয়েছে যাতে লম্বা দূরত্ব যেতেও কোন সমস্যা না হয়।

Advertisement

মোবাইল চার্জিং পয়েন্ট পর্যন্ত পৌঁছানো এখন অনেকটা সহজ করে দেওয়া হয়েছে। এর পাশাপাশি এক্সিকিউটিভ চেয়ার কারে ফুটরেস্ট এরিয়া বৃদ্ধি করা হয়েছে। পরিষ্কার পরিচ্ছন্নতার বিষয়ে খেয়াল রাখার জন্য ওয়াশ বেসিনের গভীরতা বৃদ্ধি করা হয়েছে, যাতে জলের ছিটে বাইরে না আসে। এর পাশাপাশি ওয়াশরুমে আলোর মাত্রা বৃদ্ধি করা হয়েছে।

পরিবর্তনের পাশাপাশি নতুন বন্দে ভারত এক্সপ্রেসে একটি নতুন সংযোজন করা হয়েছে। প্রতিবন্ধীদের জন্য একটি বিশেষ ধরনের সিট রাখা হয়েছে এবং তার সাথেই রাখা হয়েছে এক্সট্রা ফিক্সিং পয়েন্ট। এছাড়াও দেওয়া হয়েছে রিডিং ল্যাম্পের সুবিধা। আগে এই রিডিং ল্যাম্পে ক্যাপাসিটিভ টাচ এর সুবিধা ছিল না, তবে এবার এই সুবিধা যুক্ত করা হয়েছে। তার পাশাপাশি জানলার পর্দার মান আরো ভালো করা হয়েছে এবং তার সাথেই অ্যান্টি ক্লাইম্বিং ডিভাইস লাগানো হয়েছে যাতে ট্রেন আরো বেশি সুরক্ষিত থাকে।