স্লিপার কোচের সমান হবে এসির ভাড়া, সরাসরি ২৫% দাম কমছে টিকিটের, আজ থেকে সারা দেশে প্রযোজ্য

৮ জুলাই থেকে এই নিয়ম কার্যকর করছে ভারতীয় রেল

Advertisement

Advertisement

ভারতীয় রেলওয়ে তাদের পরিষেবা উন্নত করার জন্য নিরন্তন পরিশ্রম করে চলেছে। এই পরিশ্রমের ফলাফল হলো গোটা দেশে বন্ধে ভারত এক্সপ্রেসের নেটওয়ার্ক বিস্তৃত করা। তবে এর পাশাপাশি দাম বেড়েছে ট্রেনের টিকিটেরও। বেশকিছু এক্সপ্রেস ট্রেনের এসি কোচের ভাড়া শুনলে আঁতকে উঠবেন আপনি। ওতো ভাড়া দিয়ে মধ্যবিত্ত মানুষের পক্ষে যাত্রা করা সম্ভব নয়। এই নিয়ে সোশ্যাল মিডিয়াতে বিস্তর চর্চা হচ্ছে। তবে এবার এই বিষয় নিয়ে পদক্ষেপ নিল ভারতীয় রেল। যারা ট্রেনে এসি ক্লাসে ভ্রমণ করতে ভালোবাসেন কিন্তু এসি টিকিটের দাম বেড়ে যাওয়ায় তারা এসি ক্লাসে ভ্রমণ করতে নারাজ, তাদের এখন আর চিন্তার দরকার নেই। সরকার একটি নতুন প্রকল্প ঘোষণা করেছে যাতে ট্রেনের এসি ক্লাসের ভাড়া কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Advertisement

হ্যাঁ, ঠিকই শুনছেন। এবার দাম কমবে এসি কোচের ভাড়া। রেল মন্ত্রক ৮ জুলাই ২০২৩ শনিবার ঘোষণা করেছে যে ট্রেনের জন্য এসি ক্লাস টিকিটের দাম ২৫ শতাংশ পর্যন্ত কমানো হবে। এগুলি সবচেয়ে বেশি চলমান ট্রেনের জন্য প্রযোজ্য। এছাড়া এই স্কিম চালু হবে এসি ভিস্টাডম ও অনুভূতি কোচের জন্য। তবে ছুটির মরসুমে বা উৎসবের মরসুমে চালানো বিশেষ ট্রেনগুলিতে এই স্কিম প্রযোজ্য হবে না। আর যারা ইতিমধ্যেই ট্রেনের টিকিট কেটে নিয়েছেন তাঁরা এই সুবিধা পাবেন না।

Advertisement

তাই যারা এসি ট্রেনে ভ্রমণ করতে চান কিন্তু ভাড়ার জন্য করতে পারছেন না তাঁদের সুবিধা হবে। তাঁরা ২৫ শতাংশ কম ভাড়া দিয়ে ভারতীয় রেলের আরামদায়ক এসি কোচ এ ভ্রমন করতে পারবেন। জানা গেছে যে এসি ট্রেনে যাত্রীর সংখ্যা বাড়বে এই আশা নিয়ে ভাড়া কমানোর সিদ্ধান্ত নিয়েছে রেল কর্তৃপক্ষ। পুজোর সময় তাহলে আর স্লিপার ক্লাসে টিকিট না কেটে ভ্রমণ করুন এসি কোচ ট্রেনে।

Advertisement