×
Today Trending Newsদেশনিউজ

আজ চন্দ্রগ্রহন, সাক্ষী থাকবে গোটা পৃথিবী, জানুন ভারত থেকে কখন দেখা যাবে

Advertisement

এ বছরের প্রথম চন্দ্রগ্রহণটি দেখা গিয়েছিল জানুয়ারি মাসে। একই বছরের মধ্যে এবার দ্বিতীয় বারের জন্য দেখা যাবে আজ ৫ ই জুন। শুক্রবার রাতে পৃথিবীর বিভিন্ন জায়গা থেকে দেখা যাবে এই চন্দ্রগ্রহণটি। দীর্ঘ সময় ধরে দেখা গ্রহণ। ৫ ই জুন চন্দ্রে গ্রহণ লাগার পর তা ছাড়বে পরদিন ৬ ই জুন। ৫ ই জুন ভারতীয় সময় রাত ১১ টা ১৫ মিনিটে শুরু হবে গ্রহণ। চলবে ৬ ই জুন রাত ২ টা ৩৪ মিনিট পর্যন্ত। মধ্যরাত ১২ টা ৫৪ মিনিটে সবচেয়ে স্পষ্ট দেখা যাবে গ্রহণের প্রভাব।

Advertisement

ভারতের পাশাপাশি রাশিয়া, ইউরোপ, অস্ট্রেলিয়া ও আফ্রিকার মানুষ এই গ্রহণ দেখতে পাবেন। এটাই এ বছরের শেষ চন্দ্রগ্রহণ নয়। এরপর আবারও চন্দ্রগ্রহণ দেখা যাবে জুলাই ও নভেম্বর মাসে। এই গ্রহণ দেখা যাবে খালি চোখেও। এতে চোখের কোন সমস্যা না হলেও টেলিস্কোপের সাহায্যে দেখলে আরও বেশি স্পষ্ট দেখা যাবে গ্রহণ।

তবে বিজ্ঞানীরা জানিয়েছেন এই চন্দ্রগ্রহণ আসলে উপচ্ছায়া গ্রহণ। এতে চাঁদের আকারের পরিবর্তন তেমন দেখা যাবে না। শুধুমাত্র একটু হালকা হবে চাঁদের রং। সূর্য ও চাঁদের মাঝখানে পৃথিবী এলেও একই সরলরেখায় না থাকলে এই উপচ্ছায়া চন্দ্রগ্রহণ হয়। এতে আঁধার নেমে আসে না, শুধু ফ্যাকাশে দেখায় চাঁদকে।

Advertisement

Related Articles

Back to top button