দেশনিউজপলিটিক্সরাজ্য

বেআইনি লেনদেন অভিযোগের জের, গ্রেফতার তৃণমূলের প্রাক্তন সাংসদ কেডি সিং

Advertisement

নয়াদিল্লি: গ্রেফতার তৃণমূলের প্রাক্তন রাজ্যসভার সাংসদ কেডি সিং (KD Singh)। বেআইনি লেনদেন সংক্রান্ত মামলায় গ্রেফতার হয়েছেন তিনি। দিল্লি (Delhi) থেকে তাকে আজ, বুধবার ( Wednesday) গ্রেফতার করে ইডি। রাজ্যসভার প্রাক্তন সংসদের পাশাপাশি সেই সঙ্গে কেডি সিং অ্যালকেমিস্টের কর্ণাধার। জানা গিয়েছে, এদিন জেরার সময়ে তিনি  তদন্তকারীদের সহযোগিতা করছিলেন না। তাই পরে তাকে গ্রেফতারের সিদ্ধান্ত নেওয়া হয়। অভিযোগ, বাজার থেকে বিপুল টাকা তুলেছেন অ্যালকেমিস্টের কর্ণধার। পরে সেই টাকা বিদেশে পাচারেরও অভিযোগ রয়েছে। এর আগেও এই মামলায় অ্যালকেমিস্টের বিভিন্ন আধিকারিককে জেরা করা হয়েছিল। অভিযোগ, এই সংস্থার অ্যাকাউন্টেও টাকা নয়ছয় হয়েছে। প্রচুর টাকার হদিশ মিলছে না। সেই টাকাও কোথাও পাচার হয়েছে কিনা, তাও খতিয়ে দেখা হচ্ছে।

চিটফান্ড মামলায় অনেক আগে থেকে তদন্তকারীদের নজরে ছিলেন অ্যালকেমিস্টের কর্তা। একাধিকবার এর আগে জেরা করা হয়। ২০১৯ সালে তার প্রায় ২৩৮কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করে ইডি। সেইসঙ্গে এই সংস্থার বেশ কিছু গুরুত্বপূর্ণ নথিপত্রও বাজেয়াপ্ত করে ইডি। তদন্তকারীদের মতে,গ্রাহকদের প্রতারিত করে বিপুল টাকা তুলেছিল এই সংস্থা। বিভিন্ন নামে কোম্পানি খুলে এই জালিয়াতি করা হত। সেইসঙ্গে প্লট-ফ্ল্যাট বিক্রির নামেও জালিয়াতি করত এই সংস্থা। পরে সেই টাকা বাইরে পাচার করা হত।

২০১৪ সালে তৃণমূলের রাজ্য সভার সাংসদ হন। যদিও তখন থেকে বিভিন্ন রাজনৈতিক দলের নিশানায় ছিলেন তিনি। তার বিরুদ্ধে একাধিক দুর্নীতির অভিযোগ তুলেছিলেন রাজনৈতিক নেতারা। এর আগেও একাধিকবার জেরার মুখে পড়েন তিনি। সম্পত্তিও বাজেয়াপ্ত হয়েছিল। কিন্তু বুধবারের জেরায় তদন্তকারীদের কেডি সিং সাহায্য করেনি বলে অভিযোগ। এর পরেই তাকে গ্রেফতারের সিদ্ধান্ত নেওয়া হয়। খুব সম্ভবত আজকেই তাকে আদালতে তোলা হতে পারে। অন্যদিকে কেডি সিং গ্রেফতার হতেই সুর চড়িয়েছেন তৃণমূলের মুখপাত্র কুণাল ঘোষ। কেডি সিংকেও আক্রমণের পাশাপাশি বিজেপি নেতা মুকুল রায়েও গ্রেফতারের দাবি করেছেন তিনি। কুণালের দাবি, মুকুল রায়ও এখান থেকে সুবিধা পেতেন।

Tags

Related Articles

Back to top button