ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

ATM: শুধু টাকা তোলা না, এটিএম থেকে আপনি করতে পারবেন এই গুরুত্বপূর্ণ কাজগুলিও, বাঁচবে সময়

আপনি এটিএম মেশিন থেকে অনেক কাজ করতে পারেন যা আপনি ব্যাংকে গিয়ে করলে অনেক সময় লাগতো

Advertisement

Advertisement

আপনারা সকলেই জানেন আজকের দিনে সবথেকে প্রয়োজনীয় কয়েকটি সুবিধার মধ্যে অন্যতম হলো এটিএম। এই এটিএম থেকে আপনি সহজেই টাকা তুলতে পারেন। তবে শুধু তাই অনেক গুলি কাজ করতে পারেন আপনি শুধু এটিএম থেকেই। আজকে সেরকম কিছু কাজের ব্যাপারেই আপনাকে আমরা জানাবো।

Advertisement

১. আপনি এটিএম ব্যবহার করে আপনার একাউন্টের ব্যালেন্স চেক করত পারেন। তার সাথেই আপনি ব্যাংকের মিনি স্টেটমেন্ট জানতে পারেন এই এটিএম থেকেই। শেষ ১০টি লেনদেনের ব্যাপারে আপনাকে জানাতে পারে ব্যাংক

Advertisement

২. এই ATM ব্যবহার করেই আপনি এক ডেবিট কার্ড থেকে অন্য ডেবিট কার্ডে টাকা দিতে পারেন। এর মাধ্যমে প্রতিদিন ৪০ হাজার টাকা পর্যন্ত আপনি দিতে পারেন এক ব্যাংক থেকে অন্য ব্যাংকে। তবে এর জন্য আপনি যাকে টাকা দিচ্ছেন তার কার্ড নম্বর জানতে হবে।

Advertisement

৩. যেকোনো ভিসা ক্রেডিট কার্ডের বকেয়া পরিশোধ করতে পারেন আপনি শুধুমাত্র এটিএম ব্যবহার করেই। তবে সেক্ষেত্রে আপনার কাছে কার্ড থাকতে হবে এবং আপনার পিন মনে থাকতে হবে।

৪. আপনি ATM ব্যবহার করে যেকোনো জীবন বিমার প্রিমিয়াম জমা করতে পারেন। এলআইসি, এইচডিএফসি লাইফ এবং এসবিআই লাইফের মতো সমস্ত বীমা সংস্থাগুলি ব্যাঙ্কগুলির সাথে চুক্তি করেছে৷ এর অধীনে, আপনি সম্পূর্ণ নিরাপত্তা সহ এটিএম-এর মাধ্যমে আপনার জীবন বীমার প্রিমিয়াম পরিশোধ করতে পারেন। আপনাকে শুধু পলিসি নম্বর মনে রাখতে হবে এবং আপনার সাথে এটিএম কার্ড থাকতে হবে।

৫. আপনার যদি চেক বই পূর্ণ হয়ে যায় তাহলে আপনি ব্যাংকে না গিয়ে এখান থেকেই চেক বইয়ের জন্য আবেদন করতে পারেন। তবে, যদি আপনার ঠিকানা পরিবর্তন হয়, তাহলে আপনাকে এই নতুন ঠিকানা লিখতে হবে। তাহলেই আপনার ঠিকানায় এই চেক বই চলে যাবে।

৬. আপনি যদি আপনার ডেবিট কার্ডের পিন পরিবর্তন করতে চান, তাহলে আপনি সেটা এটিএম থেকেই করতে পারেন। সেটার জন্য আপনাকে একটি গ্রিন পিন জেনারেট করতে হবে।

৭. আজকাল সবকটি ব্যাংক আপনাকে মোবাইল ব্যাংকিং ব্যবহার করতে দেয়। তবে যদি আপনি এখনো এই ফিচার ব্যবহার না করেন, তাহলে সহজেই এটিএম থেকে এই ফিচার চালু করতে পারেন আপনার একাউন্টের জন্য।

Recent Posts