দেশ

খুশির খবর রাজ্য বাসীর জন্য, তৈরী হল করোনার প্রতিষেধক, এবার ৩ থেকে ৬ মাস চলবে ট্রায়াল

×
Advertisement

করোনা যুদ্ধের লড়াইয়ে গোটা দেশ। এই যুদ্ধে জিততেই হবে। তাই এই করোনার প্রতিষেধক তৈরির চেষ্টা চালাচ্ছে গোটা বিশ্বের চিকিৎসাবিজ্ঞানীরা। বিভিন্ন দেশের পাশাপাশি ভারতেও চলছে প্রতিষেধক আবিষ্কারের চেষ্টা। সম্প্রতি হায়দ্রাবাদের এক সংস্থা ‘ভারত বায়োটিক’ তৈরী করেছে করোনার প্রতিষেধক বা ভ্যাকসিন। তাদের টুইটার হ্যান্ডেলে খবরটি প্রকাশ করেছে।

Advertisement

এখন সেটিকে মার্কিন যুক্তরাষ্ট্রে পাঠানো হয়েছে এনিম্যাল ট্রায়ালের জন্য। ট্রায়াল চলবে ৩-৬ মাস। সেটা চলার পর যদি সফল হওয়া যায় তারপর ভারতে ব্যবহার করা যাবে। গবেষকরা বলেছেন, এই ভাইরাসটি করোনা ছাড়াও অন্যান্য ফ্লু-তেও ব্যবহার করা যাবে। একটি বোতলে ১৫-২০ ড্রপ রাখা থাকবে, ফলে ডেলিভারি দিতেও সুবিধা হবে। সংস্থার পক্ষ থেকে জানিয়েছে যে ট্রায়াল সফল হলেই ভারতে ৩০ কোটি ভ্যাকসিন তৈরী করা হবে।

এই সংস্থা এর আগেও চিকুনগুনিয়া, টাইফয়েড, ও অন্যান্য ফ্লু-র ভ্যাকসিন তৈরী করেছে। সংস্থা জানিয়েছে, এই ভ্যাকসিনটি মুখে নয়, নাকে দিতে হবে। মাত্র ১ ফোঁটাতেই কাজ দেবে। যেহেতু করোনা ভাইরাস নাক দিয়ে ঢুকে, বুকে প্রবেশ করে। তারপর সারা শরীরে সংক্রমণ ছড়ায়। তাই নাকে ড্রপ দিয়ে এই ভ্যাকসিন প্রয়োগ করা হবে।

Advertisement

Related Articles

Back to top button