Today Trending Newsআন্তর্জাতিকনিউজ

করোনা আতঙ্কের মাঝে সুখবর, ইঁদুরের উপর পরীক্ষায় সাফল্য পেল আমেরিকা

×
Advertisement

আমেরিকা : নোভেল করোনা ভাইরাসের সংক্রমণে বিশ্ব জুড়ে মহামারি পরিস্থিতির সৃষ্টি হয়েছে। বিশ্বের বিভিন্ন দেশে লাফিয়ে লাফিয়ে বাড়ছে মৃতের সংখ্যা। আক্রান্ত হয়েছে ১০ লক্ষাধিক মানুষ। এর থেকে পরিত্রাণ চাইছে সারা বিশ্ব। এই ভয়াবহ মারণ ভাইরাসের থেকে পরিত্রাণের উপায় খুঁজে বেড়াচ্ছে। এমন পরিস্থিতিতে বিশ্ববাসীর জন্য সুখবর নিয়ে আমেরিকার পিটসবার্গ বিশ্ববিদ্যালয়।

Advertisement

পিটসবার্গ স্কুল অফ মেডিসিন বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা দাবি করেছেন যে, কোভিড ১৯-এর প্রতিষেধক ভ্যাকসিনের পরীক্ষা সফল হয়েছে। এই ভ্যাকসিন ব্যবহার করে এই ভয়াবহ মারণ ভাইরাসকে সহজেই পরাস্ত করা যাবে বলে জানিয়েছেন পিটসবার্গ বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা। তাদের দাবি, সার্স ও মার্স করোনা ভাইরাসের সঙ্গে নতুন এই নোভেল করোনা ভাইরাস জনিত কোভিড ১৯-এর যথেষ্ট মিল রয়েছে। তাই এই ভয়াবহ ভাইরাস প্রতিরোধক ভ্যাকসিন আবিষ্কার করে তা ইঁদুরের উপর প্রয়োগ করা হয়েছিল। যার ফল ইতিবাচক এসেছে বলে জানিয়েছেন পিটসবার্গ স্কুল অফ মেডিসিন বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা।

এই প্রসঙ্গে চিকিৎসক কুনাল সরকার এক প্রথম সারির সংবাদসংস্থাকে জানান, ‘কোভিড ১৯-এর ভ্যাকসিনের প্রতিষেধক ভ্যাকসিন তৈরি করতে দেড় থেকে দু বছর সময় লাগে। তবে এক্ষেত্রে যদি তাড়াতাড়ি ভ্যাকসিন তৈরি করা সম্ভব হয় তবে সেটা খুব ভালো। সেক্ষেত্রে দেখতে হবে সেটা যেন স্বাস্থ্যকর হয়।’ তিনি আরও জানান, পিটসবার্গ বিশ্ববিদ্যালয়ের তৈরি ভ্যাকসিনে যে প্যাচ ব্যবহারের কথা বলা হচ্ছে তাতে একটি মাইক্রো নিডল থাকে। যা রোগীর শরীরে লাগালে রক্তের মাধ্যমে মানব দেহে অ্যান্টিবডি তৈরি হবে। এরফলে সহজেই করোনা ভাইরাসের বিরুদ্ধে সহজে লড়তে পারবে মানুষ।

Advertisement

Related Articles

Back to top button