দেশনিউজ

নাগরিকত্ব সংশোধনী বিলে সায় কেন্দ্রের, আলোচনার সম্ভাবনা সংসদে

Advertisement
Advertisement

দিল্লি : নাগরিকত্ব সংশোধনী আইনে সায় দিল কেন্দ্র। কেন্দ্রীয় মন্ত্রীসভার বৈঠকে এই নিয়ে সিদ্ধান্ত নেওয়া হয়। সূত্রের খবর, এ বিষয়ে উত্তর পূর্বের রাজ্যগুলোর মুখ্যমন্ত্রীদের মতামত জানতে তাঁদের সাথে বৈঠকে বসেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী।

Advertisement
Advertisement

তবে বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ আগেই জানিয়েছিলেন, ‘বাংলাদেশ, পাকিস্তান, আফগানিস্তান, মায়ানমার থেকে আগত হিন্দু, খ্রিস্টান, জৈন, বৌদ্ধ প্রভৃতি সম্প্রদায়ের মানুষের জন্য ভারতের নাগরিকত্ব লাভের প্রক্রিয়াকে সহজ করে তুলতেই সংশোধন করা হবে নাগরিকত্ব আইন।’ অসমের বিজেপি মন্ত্রীসভার সদস্য হিমন্ত বিশ্বশর্মা এদিন জানান, ‘নাগরিকত্ব সংশোধনী বিল নিয়ে আর কোন ধরনের বিভ্রান্তি থাকছে না।’

Advertisement

আগামীকাল বা সোমবার এই বিলের বিষয়টি লোকসভায় আলোচনার জন্য উত্থাপন করা হতে পারে বলে জানা গেছে। তবে লোকসভায় এই বিল নিয়ে সরকারের সমস্যা না হলেও রাজ্যসভায় বাধার সম্মুখীন হতে পারে এই বিল। ২৩৯ জন সদস্য সংখ্যা বিশিষ্ট রাজ্যসভায় বিজেপির সংখ্যাগরিষ্ঠতা নেই। বিজেপির রাজ্যসভার সদস্য ৮১ জন, যেখানে সংখ্যাগরিষ্ঠতার নিরিখে রাজ্যসভায় কোন বিল পাস করাতে হলে প্রয়োজন ১২০ টি ভোট। ফলে নাগরিকত্ব সংশোধনী আইন তৈরীতে এখন বিরোধীরাই ভরসা বিজেপির।

Advertisement
Advertisement
Advertisement

Related Articles

Back to top button