নিউজরাজ্য

নিজেদের জেলায় পড়াবেন শিক্ষকেরা, এপ্রিলেই কার্যকর

সরস্বতী পুজোর প্রাক্কালেই স্কুল শিক্ষকদের জন্য সুখবর এনেছিলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী। তিনি তার টুইটার অ্যাকাউন্টে টুইট করে জানিয়েছিলেন, যেসমস্ত শিক্ষকরা নিজের বাড়ি থেকে দুর দুরান্তে শিক্ষকতা করতে যান তাদের নিজেদের জেলায় হবে পোস্টিং। যার ফলে শিক্ষক মহলে বইছে খুশির হাওয়া। এই টুইটের প্রায় দেড় মাস পর মুখ্যমন্ত্রী বুধবার শিক্ষকদের নিজেদের জেলায় বদলির প্রক্রিয়া শুরু করার নির্দেশ দিয়েছেন।

মুখ্যমন্ত্রী এমন নির্দেশের পর স্বভাবতই খুশির হাওয়া বইছে শিক্ষক মহলে। এমন নির্দেশের কারণ হিসেবে মুখ্যমন্ত্রী জানিয়েছেন, শিক্ষক শিক্ষিকারা নিজেদের বাড়ি ঘর সংসার সন্তান সামলে বিদ্যালয়ে পৌঁছতে গিয়ে সময়ের সঙ্গে হিমসিম খাচ্ছেন। যার ফলে তাদের অসুবিধার সৃষ্টি হচ্ছে। কেউ কেউ বাড়ি ঘর ছেড়ে থাকছেন কারণ কর্মসংস্থান হিসেবে বিদ্যালয়টি অন্য জেলায়। এর ফলে তারা নিজেদের সংসার অথবা সন্তানের প্রতি নজর দিতে পারছেন না।

আরও পড়ুন : রাজ্যে শুরু উচ্চমাধ্যমিক পরীক্ষা, প্রশ্নপত্র ফাঁস রুখতে নয়া পদক্ষেপ

তাই শিক্ষকদের এই অসুবিধার কথা মাথায় রেখেই এমন সিদ্ধান্ত। শিক্ষকেরাই সমাজের মেরুদণ্ড, তারা যদি বিদ্যালয়ে সঠিকভাবে শিক্ষা প্রদানে সক্ষম হন তবে আগামী প্রজন্ম মানুষ হবে। এমনটাই মত মুখ্যমন্ত্রীর। জানা গিয়েছে, ১ এপ্রিল থেকেই বদলির কাজ শুরু হবে। শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় বুধবার জানান, মুখ্যমন্ত্রীর এই নির্দেশ তিনি শুনেছেন। এতদিনে প্রায় ৩০-৪০ হাজার বদলির আবেদনপত্র এসেছে। যা কার্যকর হবে আগামী মাস থেকেই।

Tags

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
×
Close