টলিউডবিনোদন

প্রয়াত বেলাশেষের জনপ্রিয় নায়িকা স্বাতীলেখা সেনগুপ্ত



না ফেরার দেশে পাড়ি দিলেন সত্যজিৎ রায়ের ‘ঘরে বাইরে’ ছবির ‘বিমলা’ ওরফে স্বাতীলেখা সেনগুপ্ত। জানা যাচ্ছে, কিডনি বিকল হয়ে মাত্র ৭১ বছর বয়সে মৃত্যু হয়েছে অভিনেত্রীর। হৃদরোগে আক্রান্ত হয়ে কলকাতার এক বেসরকারি হাসপাতালে ভর্তি ছিলেন অভিনেত্রী। ডায়ালিসিস চলছিল তাঁর। এমনকি ২১ দিন আইসিইউতেও ভর্তি ছিলেন স্বাতীলেখা। গত মাসে ২২ শে মে ছিল অভিনেত্রীর জন্মদিন। তবে তিনি করোনায় আক্রান্ত ছিলেন না বলেই জানাচ্ছে হাসপাতাল কর্তৃপক্ষ।

১৯৮৪ সালে সৌমিত্র চট্টোপাধ্যায় এবং ভিক্টর বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে রুপোলি পর্দায় অভিনয়ের যাত্রা শুরু স্বাতীলেখার। সত্যজিৎ রায়ের বিখ্যাত ছবি ‘ঘরে বাইরে’ সিনেমার ‘বিমলা’ চরিত্র এখনো বাঙালি সিনেপ্রেমীদের কাছে চির স্মরণীয়। প্রথম সিনেমাতে সৌমিত্র ও স্বাতীলেখার জুটিকে পছন্দ করেছিলেন সিনেপ্রেমীরা। কিন্তু তার পরে মঞ্চের বাইরে আর দেখা যায়নি অভিনেত্রীকে।

দীর্ঘ ৩১ বছর পরে সৌমিত্রর সঙ্গেই আবার পর্দায় অভিষেক করলেন তিনি। প্রযোজক-পরিচালক নন্দিতা রায় ও শিবপ্রসাদ মুখোপাধ্যায়ের হাত ধরে বড় পর্দায় এই জুটিকে দর্শক দেখেন। ‘বেলাশেষে’ সিনেমায় সৌমিত্র-স্বাতীলেখার ৫০ বছরের বিবাহিত জীবন কেমন তাই দেখিয়েছিলেন। এই জুটির রসায়ন দেখে আপ্লুত দর্শকদের চাহিদা অনুযায়ী ফের ‘বেলাশুরু’ সিনেমাতে অভিনয় করেন তাঁরা।

তবে নিয়তির এমনই খেল এই ছবি করোনার জন্য মু্ক্তি আটকে যায়। এদিকে এই সিনেমা মুক্তি পাওয়ার আগেই চলে গেলেন এই সিনেমার নায়ক-নায়িকা। গত বছর নভেম্বর ১৫ তে মারা যান সৌমিত্র চট্টোপাধ্যায়ের। আজ চলে গেলেন স্বাতীলেখাও।

Related Articles

Back to top button