ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

Senior citizen savings scheme: প্রবীণ নাগরিকদের জন্য ভারত সরকার চালু করেছে এই সমস্ত প্রকল্পগুলি, শীঘ্রই করুন আবেদন, পাবেন ৫ হাজার টাকা পেনশন

আপনি যদি নিজে চাকরি না করেন, তাহলে এই সমস্ত প্রকল্প আপনার জন্য আরও বেশি লাভজনক হয়ে উঠতে পারে

×
Advertisement

আপনি যদি সরকারি চাকরিতে না থাকেন, তাহলে এই খবরটি আপনাকে জানতেই হবে। আজকের দিনে সঞ্চয় করা সকলের জন্যই বেশ গুরুত্বপূর্ণ। বৃদ্ধ বয়সে সকলেই অন্যের উপরে একটু বেশি নির্ভর হয়ে পড়েন। এমন পরিস্থিতিতে, আপনি যদি চান যে অবসর নেওয়ার পরে আপনাকে কোনও কিছুর জন্য কারোর কাছে প্রতীক্ষা করতে না হয়, তবে আপনার অবিলম্বে এই প্রকল্পটি নিয়ে ভাবতে শুরু করা উচিত। আজকের তারিখে, পেনশন প্রতিটি বয়স্ক ব্যক্তির প্রয়োজন। আপনি যদি সময়মতো এই স্কিমে আবেদন করেন, তাহলে চাকরির পর খরচের টেনশন থাকবে না কারণ এই স্কিম থেকে আপনি প্রতি মাসে ৫ হাজার টাকা পর্যন্ত পেতে থাকবেন।

Advertisements
Advertisement

শীঘ্রই প্রধানমন্ত্রী ভায়া বন্দনা যোজনায় বিনিয়োগ করুন

Advertisements

এই প্রকল্পটি ভারত সরকারের কোম্পানি লাইফ ইন্স্যুরেন্স কর্পোরেশন অর্থাৎ LIC দ্বারা পরিচালিত হয়। এই স্কিমের পুরো নাম প্রধানমন্ত্রী ভায়া বন্দনা যোজনা (PMVVY), যা প্রবীণ নাগরিকদের জন্য খুব ভালো প্রকল্প হয়ে উঠেছে। এই প্রকল্পের অধীনে, আপনি অবসর গ্রহণের পরেও পেনশনের সুবিধা পেতে থাকবেন, যদি আপনি সরকারি কর্মচারী না হন তবুও। আপনি কোনও টেনশন ছাড়াই এতে বিনিয়োগ করতে পারেন কারণ ভারত সরকার এই প্রকল্পের তত্ত্বাবধান করে। আপনি যদি একবার এই স্কিমে ৭.৩০ লক্ষ টাকা বিনিয়োগ করেন, তাহলে আপনি একটা সময় পরে প্রতি মাসে ৫ হাজার টাকা পেনশন পেতে থাকবেন।

Advertisements
Advertisement

আপনি পোস্ট অফিসে বিনিয়োগ করতে পারেন

আপনার কাছে যদি এক্ষুনি মোটা টাকা না থাকে তবে আপনি পোস্ট অফিসেও বিনিয়োগ করতে পারেন। পোস্ট অফিস প্রবীণ নাগরিকদের জন্য খুব ভালো একটি সঞ্চয় প্রকল্প চালায়। আপনি পোস্ট অফিসে গিয়ে সিনিয়র সিটিজেন সেভিংস স্কিমের জন্য আবেদন করতে পারেন। এই স্কিমে আপনার বিনিয়োগও সম্পূর্ণ সুরক্ষিত থাকে। এই স্কিমের সুবিধা হল আপনি প্রতি তিন মাস অন্তর এখানে সুদ পাবেন। এই সুদ আপনার পোস্ট অফিস অ্যাকাউন্টে জমা হয়। অর্থ মন্ত্রক প্রতি তিন মাস অন্তর এই স্কিমের সুদের হার পরিবর্তন করে।

মাসিক সঞ্চয় প্রকল্প বা MIS

যে কেউ এই স্কিমে আবেদন করতে পারেন। মাসিক সঞ্চয় স্কিম বা MIS হল সেরা পোস্ট অফিস স্কিমগুলির মধ্যে একটি। পোস্ট অফিসে বিনিয়োগের সবথেকে বড়ো সুবিধা হল, এখানে অর্থ ডুবে যাওয়ার ঝুঁকি একেবারেই নগণ্য। এতে, অ্যাকাউন্ট হোল্ডার মাসিক আয় পান। আপনি যদি এই স্কিমে বিনিয়োগ করতে চান তবে আপনাকে ৫ বছরের জন্য বিনিয়োগ করতে হবে। এই স্কিমের মেয়াদ শেষ হলে আপনি মোটা টাকা রিটার্ন পাবেন। আপনি চাইলে পরে আরো বিনিয়োগ করতে পারেন।

কর মুক্ত বন্ড কিনুন

সরকার বিভিন্ন ধরনের ট্যাক্স ফ্রি বন্ড ইস্যু করে। আপনি এটিতেও বিনিয়োগ করতে পারেন। যেমন NTPC Limited, Indian Railway Finance Corporation, NHAI। আপনাকে এই বন্ডগুলিতে ১০ বছরের জন্য বিনিয়োগ করতে হবে। এর উপর আপনাকে ৫.৫% থেকে ৬.৫% পর্যন্ত সুদ দেওয়া হচ্ছে। তবে আপনি প্রতি বছর সুদ পেতে থাকবেন। এই স্কিমে বিনিয়োগের সুবিধা হল যে এই টাকা সম্পূর্ণরূপে করমুক্ত।

Related Articles

Back to top button