School Admission: কোন বয়সে কোন ক্লাসে ভর্তি? স্কুলে ভর্তির বয়সসীমা বেঁধে দিল শিক্ষা দফতর

এই নির্দেশিকা এবার থেকে বাংলার প্রতিটি ছাত্র ছাত্রীর কাছে লাগু হবে

Advertisement

Advertisement

রাজ্য সরকার আগামী শিক্ষাবর্ষে কোন বয়সে কোন ক্লাসে ভর্তি হতে পারবে সেই সংক্রান্ত বিস্তারিত নির্দেশিকা জারি করেছে। নির্দেশিকা অনুযায়ী, এবার থেকে ন্যূনতম ৬ বছর হলে ক্লাস ওয়ানে ভর্তি হওয়া যাবে। তবে ভর্তির ক্ষেত্রে বয়স অবশ্যই সাত বছরের কম হতে হবে। ৭ বছর এবং ৮ বছরের মধ্যে বয়স হলে ক্লাস টু-তে ভর্তি হতে। ন্যূনতম ৮ বছর কিন্তু ৯ বছরের কম বয়স হলে ক্লাস থ্রিতে ভর্তি হতে হবে সেই পড়ুয়াকে। ন্যূনতম ৯ বছর কিন্তু ১০ বছরের কম বয়স হলে চতুর্থ শ্রেণিতে ভর্তি হতে হবে।

Advertisement

অন্যদিকে, ন্যূনতম ১০ বছর কিন্তু ১১ বছরের কম বয়স হলে পঞ্চম শ্রেণিতে ভর্তি হতে হবে। ন্যূনতম ১১ বছর কিন্তু ১২ বছরের কম হতে হবে ষষ্ঠ শ্রেণিতে ভর্তি হওয়ার জন্য। ন্যূনতম ১২ বছর কিন্তু ১৩ বছরের কম হতে হবে সপ্তম শ্রেণিতে ভর্তি হওয়ার জন্য। আর ন্যূনতম ১৩ বছর কিন্তু ১৪ বছরের কম বয়স হতে হবে অষ্টম শ্রেণিতে ভর্তি হওয়ার জন্য।

Advertisement

নির্দেশিকাতে আরও বলা হয়েছে, লটারির মাধ্যমেও যদি কোনও পড়ুয়া ভর্তি হওয়ার সুযোগ না পান, সেক্ষেত্রে সংশ্লিষ্ট জেলার স্কুল বিদ্যালয় পরিদর্শকদের আধিকারিকদের কাছে আবেদন জানাতে পারেন সংশ্লিষ্ট পড়ুয়ার অভিভাবেকরা। নির্দেশিকায় আরো জানানো হয়েছে, ৩১ জানুয়ারি ২০২৪ সালের মধ্যে বিভিন্ন জেলার স্কুল বিদ্যালয় পরিদর্শকের আধিকারিকেরা ছাত্রছাত্রীদের ভর্তি সুনিশ্চিত করবে। নির্দেশিকাতে আরও বলা হয়েছে, কোনো শিশু যাতে কোনও ভাবেই যাতে ড্রপ আউট না হয় সেই বিষয় নিশ্চিত করতে হবে জেলার স্কুল শিক্ষা দফতরের আধিকারিকদের। অন্যদিকে, অর্থনৈতিক ভাবে পিছিয়ে পড়া ছাত্রছাত্রীদের জন্য সরকারি ও সরকার নিয়ন্ত্রিত স্কুলে ১০ শতাংশ আসন সংরক্ষিত থাকবে।

Advertisement

বলাই বাহুল্য, নতুন নির্দেশিকাটি পশ্চিমবঙ্গের শিক্ষাব্যবস্থার ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। এই নির্দেশিকার ফলে ছাত্রছাত্রীদের বয়স অনুযায়ী সঠিক শ্রেণিতে ভর্তি হওয়া নিশ্চিত হবে। এছাড়াও, নির্দেশিকাতে ড্রপ আউট রোধের জন্যও পদক্ষেপ নেওয়া হয়েছে।

Recent Posts